kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

বৈশ্বিক যুদ্ধবিরতি

গুতেরেজের পক্ষে বিবৃতি হস্তান্তর করল বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

৮ জুলাই, ২০২০ ০৪:০৭ | পড়া যাবে ২ মিনিটে



গুতেরেজের পক্ষে বিবৃতি হস্তান্তর করল বাংলাদেশ

রাবাব ফাতিমা। ছবি : সংগৃহীত

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের বৈশ্বিক যুদ্ধবিরতির আবেদনের পক্ষে গৃহীত যৌথ বিবৃতি সহ-উদ্যোক্তাদের সঙ্গে হস্তান্তর করেছে বাংলাদেশ। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা গত সোমবার রাতে জাতিসংঘ মহাসচিবকে বিবৃতিটি হস্তান্তর করেন। এ সময় তিনি বলেন, বিশ্বের সব সংঘাতপূর্ণ এলাকায় তাত্ক্ষণিকভাবে যুদ্ধ থামাতে এই যৌথ বিবৃতি নিশ্চয়ই আপনার হাতকে আরো শক্তিশালী করবে।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন গতকাল মঙ্গলবার ভোরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের বৈশ্বিক যুদ্ধবিরতির আবেদনে সাড়া দিয়ে বাংলাদেশসহ ১০টি দেশের (ইকুয়েডর, মিসর, জ্যামাইকা, জাপান, মালয়েশিয়া, ওমান, সেনেগাল, স্লোভেনিয়া, সুইডেন ও বাংলাদেশ) স্থায়ী প্রতিনিধিরা বিবৃতিটি এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে মহাসচিবের কাছে আনুষ্ঠানিক হস্তান্তর করেন।
 
উল্লেখ্য, ১০টি দেশের সহ-উদ্যোগে প্রণীত ওই যৌথ বিবৃতি গত ২২ জুন প্রকাশ করা হয়। এটি জাতিসংঘের ১৭২টি সদস্য দেশ ও পর্যবেক্ষক সদস্যরা সমর্থন করে। মহাসচিবের আবেদনে এ পর্যন্ত এটিই ছিল সদস্য দেশগুলোর সর্বোচ্চ রাজনৈতিক সমর্থন। কভিড-১৯-এর সময়ে যুদ্ধ ও বৈরিতার প্রভাবে বিপর্যস্ত মানবতার জন্য এই বিবৃতি বৈশ্বিক সংহতি ও মমত্ববোধের এক শক্তিশালী ও স্পষ্ট বার্তা বহন করে এনেছে। 

কভিড-১৯-এর প্রেক্ষাপটে বিশ্বব্যাপী যুদ্ধবিরতির পক্ষে রাজনৈতিক সমর্থন আদায়ে এ আবেদনটি ছিল মহাসচিবের সর্বোচ্চ প্রচেষ্টা। গত ২৩ মার্চ মহাসচিবের এই আবেদন প্রকাশের পরপরই যেসব দেশ এতে সমর্থন জানিয়েছিল বাংলাদেশ তার মধ্যে অন্যতম।

মন্তব্য



সাতদিনের সেরা