kalerkantho

শনিবার । ৫ আষাঢ় ১৪২৮। ১৯ জুন ২০২১। ৭ জিলকদ ১৪৪২

ঢাকা দক্ষিণের বাজেট ঘোষণা, মশা নিধনে দ্বিগুণ বরাদ্দ

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:০২ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা দক্ষিণের বাজেট ঘোষণা, মশা নিধনে দ্বিগুণ বরাদ্দ

ফাইল ফটো

আগামী অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। বাজেটে মশা নিয়ন্ত্রণ কার্যক্রমের বাজেট দ্বিগুণেরও বেশি বৃদ্ধি করা হয়েছে। এছাড়া মশা নিধন নিয়ে গবেষণার জন্য পৃথক একটি বিভাগ খুলে ও পৃথক জনবল নিয়োগ করা হবে বলে জানিয়েছেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন।

আজ রবিবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের নগর ভবনে এই বাজেট ঘোষণা করেন মেয়র সাঈদ খোকন। আগামী ২০১৯-২০২০ অর্থ বছরের জন্য সিটি কর্পোরেশন মোট তিন হাজার ৬৩১ কোট ৪০ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে।

গত বছর সংশোধিত বাজেটে মশা নিধনে বরাদ্দের পরিমাণ ১৯ কোটি ৫২ লাখ টাকা থাকলেও আসন্ন ২০১৯-২০২০ বাজেটে মশা নিয়ন্ত্রণের জন্য ৪৩ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়া বাজেটে জ্বালানিসহ মশার ওষুধের জন্য ৩৮ কোটি টাকা, কচুরিপানা, আগাছা পরিষ্কার ও পরিচর্যার জন্য এক কোটি ৩০ লাখ টাকা এবং ফগার, হুইল, স্প্রে মেশিন পরিবহনের জন্য চার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এ বিষয়ে মেয়র সাঈদ খোকন বলেন, ডেঙ্গুর কারণে যারা আমাদের ছেড়ে চলে গেছে তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। যারা এখনো অসুস্থ তাদের সুস্থতা কামনা করছি। মশার উৎপাত কমাতে এবার দ্বিগুণ বাজেট রাখা হয়েছে। এছাড়াও এ বছর মশা নিয়ন্ত্রণে লার্ভা ধ্বংসসহ অভিযান জেল-জরিমানা চলমান আছে। এবার সিটি কর্পোরেশন সারা বছর মশক নিধন নিয়ে গবেষণার জন্য পৃথক একটি বিভাগ খুলে ও পৃথক জনবল নিয়োগ করা হবে।



সাতদিনের সেরা