kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

সংসদীয় কমিটির বৈঠক

মৎস্যখাতে এক বছরে সাড়ে চার হাজার কোটি টাকা আয়

নিজস্ব প্রতিবেদক   

২২ মার্চ, ২০১৯ ০৪:০৫ | পড়া যাবে ২ মিনিটে



মৎস্যখাতে এক বছরে সাড়ে চার হাজার কোটি টাকা আয়

মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানী করে এক বছরে প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা আয় করেছে বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে উত্থাপিত এক প্রতিবেদনে এ কথা জানানো হয়।

এ ছাড়া কমিটির বৈঠকে মৎস্য চাষ সমপ্রসারণে গুরুত্বারোপ করার পাশাপাশি মাছের উত্পাদন বাড়াতে জেলেদের মধ্যে চাল বিতরণ কার্যক্রম আরো সম্প্রসারণ করার সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু। বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, মোহাম্মদ শহিদ ইসলাম, মো. শহিদুল ইসলাম (বকুল) ছোট মনির, নাজমা আকতার, শামীমা আক্তার খানম ও কানিজ ফাতেমা আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কমিটি সূত্র জানা যায়, মৎস্য ও মৎস্যজাত পন্য রপ্তানীর মাধ্যমে ২০১৭-১৮ সালে বাংলাদেশ চার হাজার ৩১০ কোটি টাকা আয় করেছে। যা জিডিপির তিন দশমিক ৫৭ ভাগ। এ ছাড়া বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন অধিদপ্তর, গবেষণা প্রতিষ্ঠান, একাডেমি ও উন্নয়ন প্রকল্পের কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এ সময় খাদ্য ও কৃষি সংস্থার ২০১৮ সালের প্রতিবেদন অনুযায়ী অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে মত্স্য আহরণে বাংলাদেশ বিশ্বে তৃতীয় এবং স্বাদু পানির মাছ উৎপাদনে পঞ্চম স্থান অর্জন করেছে বলে জানানো হয়। 

সংসদীয় কমিটির বৈঠকে জানানো হয়, ২০১৭-১৮ অর্থ বছরে দেশে মোট মৎস্য উৎপাদন ছিল ৪২ দশমিক ৭৭ লক্ষ মেট্টিক টন। যার মধ্যে ইলিশের উত্পাদন ছিল ৫ দশমিক ১৭ লক্ষ মেট্টিক টন। একই অর্থ বছরে দুধ উৎপাদন ছিল ৯৪ দশমিক ৬ লক্ষ মেট্টিক টন এবং ডিম উত্পাদন হয়েছে এক হাজার ৫৫২ কোটি।

মন্তব্য



সাতদিনের সেরা