kalerkantho

রবিবার । ২২ চৈত্র ১৪২৬। ৫ এপ্রিল ২০২০। ১০ শাবান ১৪৪১

একটি ঘরের ভেতরেই ১৭ লাখ কোটি টাকার স্বর্ণ!

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৯:০৬ | পড়া যাবে ২ মিনিটে



একটি ঘরের ভেতরেই ১৭ লাখ কোটি টাকার স্বর্ণ!

ব্রিটেনের ‘ব্যাংক অব ইংল্যান্ড’ এর একটি ভল্টে বিশাল বিশাল তাকে সাজানো রয়েছে লাখ লাখ স্বর্ণের বার। কোনোটি বড় কোনোটি ছোট। পাঁচ কেজি, দশ কেজি বা তার চেয়ে বেশি ওজনের এক একটি বার। এমন বার রয়েছে মোট চার লাখ।

ইতিপূর্বে ব্যাংক সংশ্লিষ্ট ছাড়া অন্য কেউ এটা দেখার সুযোগ পায়নি। তবে এবার সুযোগ পেয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির একজন প্রতিবেদক সম্প্রতি ওই কক্ষে প্রবেশের অনুমতি পেয়েছিলেন। ভিতরের দৃশ্য নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি।

বিবিসির খবরে বলা হয়েছে, ব্যাংক অব ইংল্যান্ডের ওই ভল্টে বা কক্ষে যে পরিমাণ স্বর্ণ রয়েছে তা দিয়ে এক বিলিয়ন বিয়ের আংটি বানানো যাবে। আর গোটা ব্রিটেনকে স্বর্ণের পাতায় মুড়ে ফেলা যাবে ছয় বার। এখানে যা স্বর্ণ রয়েছে তার বর্তমান বাজার মূল্য প্রায় ২০ হাজার কোটি ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭ লাখ কোটি টাকা।

তবে এই সব স্বর্ণ ব্রিনেটের নয়। বিভিন্ন দেশ এই ব্যাংকে তাদের স্বর্ণ গচ্ছিত রাখে। এমন দেশের সংখ্যা প্রায় ৩০টি।

যুক্তরাজ্য ১৬৯৪ সালে ব্যাংকটি প্রতিষ্ঠা করে। প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত এখানে কোনো ডাকাতি কিংবা চুরির ঘটনা ঘটেনি। টাওয়ার ৪২ নামের সিটি অব লন্ডনের দ্বিতীয় উচ্চতম ভবনে এ ভল্টটি অবস্থিত।

এটিতে প্রবেশের জন্য তিন ফুট লম্বা চাবির দরকার পড়ে। এ ব্যাংকটি স্বর্ণ সংরক্ষণের জন্য বিশ্বের ১৫তম বৃহত্তম নিরাপত্তা হেফাজতখানা।

মন্তব্য



সাতদিনের সেরা