kalerkantho

শনিবার। ২০ অগ্রহায়ণ ১৪২৭। ৫ ডিসেম্বর ২০২০। ১৯ রবিউস সানি ১৪৪২

সাদা খাতা জমা দিয়ে সেরা নম্বর পেলেন জাপানি ছাত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৯ ০৯:৫২ | পড়া যাবে ২ মিনিটে



সাদা খাতা জমা দিয়ে সেরা নম্বর পেলেন জাপানি ছাত্রী

সাদা খাতা জমা দিয়ে ‘এ’ পেলেন এক জাপানি ছাত্রী। আসলে সেই অর্থে সাদা খাতা জমা দেননি। অদৃশ্যমান কালিতে খাতায় প্রবন্ধ লিখেছিলেন তিনি। তাঁর নিনজা স্টাইলে লেখা প্রবন্ধে শিক্ষক এতটাই মুগ্ধ যে তিনি খুশি হয়ে তাঁকে সেরা নম্বর দিয়ে দেন।

জানা গেছে, জাপানের মিয়ে বিশ্ববিদ্যালয়ে এ ঘটনা ঘটেছে। আর ওই ছাত্রীর নাম এইমি হাগা (১৯)। তিনি নিনজা ক্লাবের সদস্য। 

খবরে বলা হয়েছে, এইমিদের একটি প্রবন্ধ লিখতে দেওয়া হয়। বিষয় ছিল, জাদুঘর দেখতে যাওয়ার অভিজ্ঞতা। এইমি সেই প্রবন্ধ লিখে শিক্ষক উজিইয়ামাদার কাছে খাতা জমা দেন। এইমির খাতার দৃশ্যমান লেখাটি দেখেই শিক্ষক উজিইয়ামাদা বুঝতে পারেন, তাঁকে খাতাটি বাড়িতে নিয়ে গিয়ে পড়তে হবে। 

বাড়িতে নিয়ে গিয়ে স্টোভের ওপর খাতাটি রেখে গরম করতেই ফুটে ওঠে এইমির লেখা। এটা দেখে শিক্ষক উজিইয়ামাদা ভীষণমুগ্ধ হন। এইমি প্রবন্ধও ভাল লিখেছিলেন। এইমির প্রচেষ্টা সফল। সব মিলিয়ে এইমিকে ‘এ’ মার্ক দেন শিক্ষক উজিইয়ামাদা।

অবশ্য আগেই পড়ুয়াদের উজিইয়ামাদা বলেছিলেন, উদ্ভাবনি ক্ষমতা দেখাতে পারলে অতিরিক্ত নম্বর দেবেন। তিনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ইতিহাস ও নিনজা সংস্কৃতি পড়ান। 

আরো জানা গেছে, সোয়াবিন ও পেস্ট দিয়ে ওই কালি তৈরি করেছিলেন এইমি।

পরে এ বিষয়ে তিনি সংবাদ সংস্থা এএফপিকে জানান, তিনটি আলাদা আলাদা ধরনের কাগজ ব্যবহার করেন। দেখেন কোন কাগজে সব থেকে ভাল ফল পাওয়া যাচ্ছে। কারণ কাগজ যদি খুব পাতলা হয় তাহলে তা আগুনে পুড়ে যাবে। আবার যদি সেটি খুব মোটা হয় তবে কালি শুষে নিতে সময় লাগবে।
সূত্র : আনন্দবাজার

মন্তব্য



সাতদিনের সেরা