kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

চোখের নিচে ডার্ক সার্কেলের সমস্যা যেভাবে দূর করবেন

অনলাইন ডেস্ক   

৩১ অক্টোবর, ২০২১ ১০:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



চোখের নিচে ডার্ক সার্কেলের সমস্যা যেভাবে দূর করবেন

চোখের নিচে ডার্ক সার্কেল অনেক কারণে হতে পারে।অনেক সময় চোখের নিচে কালি পড়ে চোখের নিচের ত্বক কুঁচকে যায়। ঘুম কম হলে, দুঃশ্চিন্তা করলে ডার্ক সার্কেলের সমস্যা হতে পারে। আবার জিনগত কারণেও হতে পারে এ সমস্যা। এছাড়া হরমোনও এই ডার্ক সার্কেলের জন্য দায়ী। 

কাদের এই সমস্যা বেশি হয়
ছেলেদের তুলনায় মেয়েদের মধ্যে এই সমস্যা অনেক বেশি। অনেকের ত্বকের সমস্যার জন্যও এই ডার্ক সার্কেলের সমস্যা বেড়ে যায়। সব সময় আন্ডার আই ক্রিম ব্যবহার করলেই যে সমস্যার সমাধান হয়ে যাবে এমন নয়। ডার্ক সার্কেল হলে শুধু যে দেখতে খারাপ লাগে, বয়স বেশি মনে হয় তা না এর প্রভাব পড়ে শরীরের উপরেও। এতে দৃষ্টিশক্তিরও সমস্যা হতে পারে।

ডার্ক সার্কেল দূর করার জন্য অনেকেই অনেক কিছু করে থাকে। সঠিক সমাধান সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

সার্জারি
অনেকের এই ডার্ক সার্কলের সমস্যা এত বেশি হয় যে তখন সার্জারির ভাবনা করেন। কারণ ডার্ক সার্কেলে চোখের নিচে একদম ফুলে যায়। চামড়া ঝুলে যায়। সেক্ষেত্রে সার্জারি ছাড়া অন্য উপায় থাকে না। তবে এসবের থেকেও দরকারি হল নিজের প্রতি যত্ন নেওয়া। মন ভালো থাকলে কিন্তু এই সব সমস্যা দূর হয়ে যাবে। নিয়মমতো ফেসিয়াল করুন। ত্বকে ময়েশ্চারাইজার লাগান। ভালো খাবার খান। প্রচুর পরিমাণে পানি পান করুন।ফল খান। প্রয়োজনে ফেসিয়ালও করতে পারেন।

ঘরোয়া প্রতিকার
প্রতিদিন শশার রস আর আলুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। এতে থাকা অ্যাসকরবিক অ্যাসিড, ক্যাফেইকের ডার্ক সার্কল দূর করে। এছাড়াও পাতলা করে শসা কেটে চোখের উপর রাখলে মনও রিল্যাক্স হয়। নিয়মিত এই টোটকা ব্যবহার পারলে ফল পাবেন। সেই সঙ্গে গোসলের সময় কোন সুগন্ধী মিশিয়ে লাগান। এছাড়া ঘুমের সময় সুগন্ধী ক্রিম ব্যবহার করুন, এতে ঘুম ভালো হবে।

মেকআপের সময়
যদি ডার্ক সার্কল থাকে তাহলে অবশ্যই মেকআপের সময় কনসিলার ব্যবহার করবেন। তার আগে অবশ্যই ত্বকে ভালো করে ময়েশ্চারাইজার লাগিয়ে দিন। ওয়াটার প্রুফ আইলাইনার সঙ্গে রাখুন। অবশ্যই আইশ্যাডো ব্যবহার করবেন। চোখের নীচেও হালকা করে দিতে পারেন আইশ্যাডো।

ভিটামিন বি খান। প্রয়োজনে ভিটামিন বি ও গ্লুটাথিয়ন ইঞ্জেকশনও নিতে পারেন।



সাতদিনের সেরা