kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

উজ্জ্বল ত্বক পেতে কী করবেন?

অনলাইন ডেস্ক   

২৫ জুলাই, ২০২১ ০৯:২৩ | পড়া যাবে ২ মিনিটে



উজ্জ্বল ত্বক পেতে কী করবেন?

কমবেশি সবাই উজ্জ্বল ত্বক পেতে পছন্দ তরেন। এ জন্য অনেকেই নিয়ম মেনে ত্বকের পরিচর্যা নেন। কিন্তু এত কিছুর মাঝেও গুরুত্বপূর্ণ যে জিনিসটা ভুলে যান তা হলো, ত্বকের যত্নে ভালো খাবার খাওয়া। উজ্জ্বল ত্বক পেতে করণীয় কী চলুন জেনে নেওয়া যাক।

পানি
উজ্জ্বল ত্বক পেতে হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। সকালবেলা ঘুম থেকে উঠেই পানি পান করলে শরীরের ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যায়। সকালবেলা যদি হালকা গরম পানি খাওয়া যায় তাহলে আরো ভালো। পানি শরীর থেকে টক্সিন বের করার পাশাপাশি শরীর হাইড্রেট রাখতেও সাহায্য করে।  এর ফলে মুখে ব্রণ হয় না, সেই সঙ্গে ত্বকও উজ্জ্বল থাকে।

মধু এবং লেবু
সকালবেলা ঘুম থেকে ওঠার পর হালকা গরম পানিতে পরিমাণমতো মধু ও লেবু মিশিয়ে খেতে পারলে ত্বক উজ্জ্বল হয়। মধুর মধ্যে অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। এর ফলে ত্বকে বলিরেখা পড়ে না। আর ভিটামিন-সিযুক্ত লেবুর রস কোষের বৃদ্ধিতে সহায়তা করে।

ফল বা সবজির জুস
যেকোনো ফল বা সবজির জুস খেতে পারলে খুব ভালো হয়। এতে প্রয়োজনীয় পুষ্টি, ফাইবার এবং ভিটামিন থাকে যা উজ্জ্বল ত্বক ফিরিয়ে দিতে সাহায্য করে।

দুধের সঙ্গে হলুদ

দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে গায়ের রং উজ্জ্বল হবে, এ ধারা অনেক আগে থেকেই চলে আসছে। হলুদের অ্যান্টিবায়োটি বৈশিষ্ট্য রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ত্বককে সতেজ রাখে। তাই ঘরে এই পদ্ধতিগুলো অনুসরণ করতে পারলেই দিনে দিনে ফিরে আসবে ত্বকের উজ্জ্বলতা।



সাতদিনের সেরা