kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

চীনে টেসলার এক মিলিয়নতম গাড়ি তৈরি উদযাপন

অনলাইন ডেস্ক   

১৬ আগস্ট, ২০২২ ১৭:০৯ | পড়া যাবে ২ মিনিটে



চীনে টেসলার এক মিলিয়নতম গাড়ি তৈরি উদযাপন

ছবি: ইন্টারনেট

চীনে এক মিলিয়নতম গাড়ি তৈরির মাইলফলক পার করেছে টেসলা। বিশ্বব্যাপী বিদ্যুৎচালিত গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর জন্য এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক। তবে টেসলা এখনো দেশটিতে সাম্প্রতিক সমস্যাগুলো কাটিয়ে উঠতে পারেনি। এক মিলিয়নের মাইলফলক পার করার খবরটি টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক সপ্তাহ শেষে এক টুইটার বার্তায় জানান।

বিজ্ঞাপন

 

কিন্তু টেসলা জুলাইয়ের শেষের দিকেই ৯ লক্ষ ৭৪ হাজার গাড়ি তৈরি শেষ করেছে। এবং আগস্টের প্রথমার্ধে সাংহাইতে ২৬ হাজার গাড়ি তৈরি করেছে। যা গত বছরের শেষ এবং এ বছরের শুরুর দিকের তুলনায় কিছুটা কম। কারণ সে সময় তারা প্রতি মাসে ৬৭ হাজার গাড়ি বাজারে ছাড়ত। চায়না প্যাসেঞ্জার কার অ্যাসোসিয়েশন (সিপিসিএ) থেকে এসব তথ্য জানা যায়। তবে করোনাকালীন মন্দার পরবর্তী সময়ে টেসলা উৎপাদনে ঘাটতি পোষাতে তাদের গাড়ি তৈরির গতি ছিল প্রতি মাসে প্রায় ৭১ হাজার।

জিজেএল রিসার্চের প্রধান নির্বাহী এবং টেসলার কঠোর সমালোচক গর্ডন জনসন বলেন, চীনের কারখানাগুলো যদি এখনো পুরো সক্ষমতা দিয়ে উৎপাদনে যেতে না পারে তাহলে বুঝতে হবে টেসলা এ বছরের বৈশ্বিক বিক্রির লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে না। পশ্চিমা এবং চীনের অন্যান্য গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানের কারণে চীনে প্রতিযোগিতা বাড়ছে, ফলে মার্কেটে তাদের দখল কমে যাচ্ছে। তিনি বলেন, ‘আমি মনে করি তারা এমনটা করছে কারণ তাদের গাড়ির চাহিদা কমে যাচ্ছে, এর পেছনে সরবরাহ ব্যবস্থা দায়ী নয়। ’

টেসলা তাদের কৌশল অনুযায়ী তাদের চলতি চতুর্থাংশে বিক্রি এবং উৎপাদন সম্পর্কে জানতে চাইলে তারা কোনো জবাব দেয়নি। টেসলা কখনোই চীনের উৎপাদন সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ করে না। এই প্রথম মাস্কের টুইট থেকে এ ধরনের তথ্য পাওয়া গেল। তাই সিপিসিএর দেওয়া তথ্যগুলো যাচাই করাও সম্ভব নয়। তবে বিনিয়োগকারীরা মাস্কের টুইটে সাধুবাদ জানিয়েছে।

সূত্র : সিএনএন



সাতদিনের সেরা