kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

ইনবক্সে আড়িপাতা বন্ধ করছে ফেসবুক? চলছে পরীক্ষা

অনলাইন ডেস্ক   

১১ আগস্ট, ২০২২ ২১:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



ইনবক্সে আড়িপাতা বন্ধ করছে ফেসবুক? চলছে পরীক্ষা

ফেসবুক মেসেঞ্জারের জন্য শক্তিশালী এনক্রিপশন বৈশিষ্ট্যগুলো পরীক্ষা করছে মেটা। আজ বৃহস্পতিবার তারা এ ঘোষণা দিয়েছে। এর আগে নেব্রাস্কা পুলিশের কাছে মেটা গর্ভপাত সম্পর্কে এক কিশোরীর ব্যক্তিগত বার্তা ফাঁস করেছিল। এ ঘটনায় কম্পানিটি ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়।

বিজ্ঞাপন

এর কয়েক দিন পরেই এ ঘোষণা দিল তারা।

নতুন পরীক্ষার অংশ হিসেবে মেসেঞ্জার ব্যবহারকারীদের কথোপকথন এন্ড-টু-এন্ড এনক্রিপশন নামে পরিচিত একটি বৈশিষ্ট্য দ্বারা সুরক্ষিত থাকবে। তার মানে বার্তাগুলো শুধু সেই লোকদের কাছে দৃশ্যমান হবে, যারা সেগুলো পাঠিয়েছেন বা গ্রহণ করেছেন, মেটা নিজে নয়।

মেটা বলছে, এনক্রিপশন বৈশিষ্ট্যগুলো ২০২৩ সালের বার্তা এবং কলের জন্য সংক্রিয়ভাবেই কার্যকর হবে। এটি আইন প্রয়োগকারী সংস্থা, হ্যাকার এবং অন্যান্য তৃতীয় পক্ষের জন্য ব্যবহারকারীদের বার্তা দেখাকে আরো কঠিন করবে।

যদি নেব্রাস্কা গর্ভপাত মামলার বার্তাগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হতো, মেটা জুনের অনুসন্ধান পরোয়ানা মেনে চলতে সক্ষম হতো, তবে মেয়েকে গর্ভপাত করাতে সাহায্য করার জন্য একজন মায়ের অভিযুক্ত হতে হতো না বলে মন্তব্য অনেকেরই। আদালতের রেকর্ড অনুসারে, মেটার ফাঁস করা বার্তাগুলোতে দেখা যায়, মা এবং মেয়ে মেয়ের গর্ভপাতের বড়ি নেওয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা করছেন।

এর আগে মেয়েকে গর্ভপাতের পরামর্শ দেওয়ার জন্য এক নারী জেলের মুখোমুখি হতে পারেন বলে জানা যায়। যুক্তরাষ্ট্রের নেব্রাস্কা অঙ্গরাজ্যের ঘটনা এটি। নেব্রাস্কার আইনে গর্ভপাত বেআইনি। ফেসবুকের মেসেঞ্জারের মাধ্যমে মা তার মেয়েকে গর্ভপাতের পরামর্শ দিয়েছিলেন।

তাদের ইনবক্সের কথোপকথন স্থানীয় গোয়েন্দার হাতে তুলে দেয় ফেসবুক।  এর পরই ঘটনা গড়াতে থাকে। নেব্রাস্কার ম্যাডিসন কাউন্টির প্রসিকিউটররা অভিযোগ করেছেন, জেসিকা বার্গেস তার মেয়ে সেলেস্টের গর্ভপাত ঘটাতে ওষুধ দেন। কিভাবে সেগুলো ব্যবহার করতে হবে তার নির্দেশনাও দেন। ওই সময় মেয়ের বয়স ১৭ বছর।  তিনি পেটের ভ্রূণকে নষ্ট করতে সাহায্য করেছিলেন। আদালতে উপস্থাপিত তথ্য-প্রমাণের বরাত দিয়ে এসব তথ্য জানায় এনবিসি নিউজ।   

সূত্র : নিউ ইয়র্ক পোস্ট।



সাতদিনের সেরা