kalerkantho

বুধবার । ২ আষাঢ় ১৪২৮। ১৬ জুন ২০২১। ৪ জিলকদ ১৪৪২

হোয়াটসঅ্যাপের বিতর্কিত নতুন নীতি কার্যকর হলো

টেক প্রতিদিন ডেস্ক    

১৯ মে, ২০২১ ১০:৫৪ | পড়া যাবে ১ মিনিটে



হোয়াটসঅ্যাপের বিতর্কিত নতুন নীতি কার্যকর হলো

ব্যক্তিগত গোপনীয়তা বা প্রাইভেসি পলিসি নীতি কার্যকরের আগে ব্যবহারকারীদের কয়েক মাস সময় বেঁধে দিয়েছিল হোয়াটসঅ্যাপ। তার শেষ সময়সীমা ছিল ১৫ মে। অবশেষে ১৬ মে থেকে এটি কার্যকর করতে শুরু করেছে ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। প্রায় চার মাস আগে দেওয়া তাদের শর্ত ছিল, ব্যক্তিগত গোপনীয়তা নীতি মেনেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে, নয়তো এই প্ল্যাটফর্ম থেকে ব্যবহারকারীদের বিদায় নিতে হবে।

যদিও পরে এই হুঁশিয়ারি থেকে কিছুটা সরে এসেছে হোয়াটসঅ্যাপ। এখন বলছে, নীতি না মেনেও হোয়াটসঅ্যাপে থাকা যাবে, তবে পাওয়া যাবে না পরিপূর্ণ সুবিধা বা ফিচার। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, নির্ধারিত সময়সীমার আগেই ২০০ কোটিরও বেশি ব্যবহারকারী এই নীতিতে সম্মতি দিয়েছেন। ইউরোপ ও যুক্তরাজ্যের ব্যবহারকারীরা অবশ্য এই নীতিমালার আওতায় থাকবেন না, কারণ সেখানে গোপনীয়তা নিয়ে ভিন্ন একটি আইন চালু রয়েছে।

উল্লেখ্য, বিতর্কিত এই নীতিমালা কার্যকরের ফলে ব্যবহারকারীদের ফোন নম্বর, হ্যান্ডসেট মডেল, মোবাইল কম্পানি, আইপি ঠিকানা, ইন্টারনেট সংযোগসহ কিছু তথ্য হোয়াটসঅ্যাপ সংগ্রহ করতে পারবে এবং এগুলো নিজেদের অধীন অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে বিনিময় করতে পারবে।

 সূত্র : সিএনএন



সাতদিনের সেরা