kalerkantho

রবিবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৭ জুন ২০২০। ১৪ শাওয়াল ১৪৪১

করোনা মোকাবেলায় শুরু হচ্ছে জাতীয় হ্যাকাথন

নিজস্ব প্রতিবেদক   

১৩ এপ্রিল, ২০২০ ২০:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মোকাবেলায় শুরু হচ্ছে জাতীয় হ্যাকাথন

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় লাগসই প্রযুক্তি উদ্ভাবনে শুরু হচ্ছে জাতীয় হ্যাকাথন। দেশের তরুণদের সহযোগিতায় সংকটময় পরিস্থিতি মোকাবেলার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) উদ্যোগে ‘অ্যাাক্ট কোভিড-১৯ অনলাইন হ্যাকাথন’-এর আয়োজন করা হয়েছে। লকডাউনের কারণে এই হ্যাকাথনটি অনলাইনে অনুষ্ঠিত হবে।  

আইসিটি বিভাগ সূত্র জানায়, এই হ্যাকাথন মূলত: কোডিং প্রতিযোগিতা যেখান থেকে করোনা মোকাবেলায় দরকারি প্রযুক্তিভিত্তিক সমাধান আবিস্কার করা হবে। বর্তমান জাতীয় সংকট মোকাবেলার জন্য তথ্য ও  যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ‘কল ফর ন্যাশন’ নামে একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। গত ৩০ মার্চ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই প্ল্যাটফর্মটির শুভ উদ্বোধন করেন। এর প্রথম কার্যক্রম হিসেবে এই হ্যাকাথন অনুষ্ঠিত হচ্ছে। নিবন্ধনের পর শিগগিরই এটি অনুষ্ঠিত হবে।

জানতে চাইলে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের দেশে অনেক প্রতিভাবান তরুণ আছে। তাদেও কেউ কেউ বিজ্ঞানী, উদ্ভাবক বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার। নভেল করোনা ভাইরাসের ফলে  যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে, আমার বিশ্বাস, আমাদের তরুণদের উদ্ভাবন ও  নেতৃত্ব দিয়েই এই পরিস্থিতির মোকবিলা করা সম্ভব হবে। এ কারণে এই প্ল্যাটফর্মে আমি তাদের সকলকে একসাথে কাজ করার আহ্বান জানাচ্ছি।  দেশকে কিছু দেওয়ার, এটাই তাদের সর্বশ্রেষ্ঠ সুযোগ।’

উদ্ভূত পরিস্থিতি কাটিয়ে উঠতে অনলাইন হ্যাকাথনে ৬টি বিষয় নিয়ে কাজ করা যাবে। এই বিষয়গুলো হচ্ছে-স্যোসিও ইকোনোমিক্যালি ডিজঅ্যাডভানটেজ পিপল, বিজনেস অপারেশন অ্যান্ড প্রডাকশন, হেলথ কেয়ার ইকুইপমেন্ট অ্যান্ড ট্রিটমেন্ট, অ্যাকসেস টু ইনফরমেশন, মেন্টাল হেলথ ও অন্যান্য। এর মধ্যে অন্যান্য ক্যাটাগরিটিতে বর্তমান পরিস্থিতিতে সৃষ্ট যে কোন সমস্যা নিয়ে কাজ করার সুযোগ রয়েছে।

এই সমস্যা সমাধানে বাংলাদেশর তরুণদের কাছ থেকে উদ্ভাবনীমূলক আইডিয়া, প্রকল্প, পরিকল্পনা চাওয়া হয়েছে। অংশগ্রহণকারীদের মধ্যে নির্বাচিত ১০টি উদ্ভাবনকে আর্থিক সহযোগিতার জন্য সিড ফান্ড, কাঁচামালের যোগান বা উদ্যোগকেগুলোকে জাতীয় পর্যায়ে পরিচিত করার সকল পদক্ষেপ গ্রহণ করা হবে।

https://callfornation.com/ লিংক থেকে হ্যাকাথন সম্পর্কে বিস্তারিত নিয়ম কানুন জানা ও নিবন্ধন করা যাবে। অংশগ্রহণকারী এককভাবে বা দলগত ভাবেও হ্যাকাথনে অংশগ্রহণের সুযোগ পাবেন। আগ্রহীদের অবশ্যই উদ্ভাবনীর প্রোটোটাইপসহ ২০ এপ্রিলের মধ্যে প্রস্তাাবিত প্রকল্প জমা দিতে হবে বলে জানিয়েছে আইসিটি বিভাগ।

মন্তব্য



সাতদিনের সেরা