kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

টেক টাশকি: অনলাইনে স্পর্শ!

কাজী ফারহান পূর্ব    

২১ জুলাই, ২০১৯ ১১:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



টেক টাশকি: অনলাইনে স্পর্শ!

প্রযুক্তির নাম ইনফর্ম। তৈরি করেছে যুক্তরাষ্ট্রের এমআইটি। এমআইটির মিডিয়া ল্যাবের ট্যানজিবল মিডিয়া গ্রুপ এমন এক ডিসপ্লে তৈরি করেছে, যা আকার পরিবর্তন করে বিভিন্ন ত্রিমাত্রিক আকার ধারণ করতে পারে। যন্ত্রটির নাম রাখা হয়েছে পিনস্ক্রিন। হাজার হাজার পিন দিয়ে বানানো বলেই এমন নাম। আমরা যেমন টেলিভিশন স্ক্রিনে দ্বিমাত্রিক ছবি দেখি, এই স্ক্রিন দেখায় ত্রিমাত্রিক। 

পিনস্ক্রিন তার ইনপুট হিসেবে যে সংকেত পায়, সেটা বিশ্লেষণ করে প্রায় অবিকল ইনপুট দেওয়া বস্তুর আকার ধারণ করে। যেমন মানুষের হাত যদি ইনপুট ডিভাইস হয়, তবে পিনগুলো ওঠানামা করে হাতের অবয়ব নেবে। প্রতিটি পিন একটি সূক্ষ্ম মোটরের সঙ্গে যুক্ত। ওই মোটরগুলো আবার পিনস্ক্রিনে লাগানো ল্যাপটপের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। এগুলো ওঠানামা করেই বিভিন্ন আকৃতি তৈরি করে। এই পিনস্ক্রিন ব্যবহার করে তুমি দূরের কোনো বন্ধুকে হাই ফাইভ দিতে পারবে, এমনকি হ্যান্ডশেকও করতে পারবে।

এ ক্ষেত্রে তুমি তোমার হাতটাকে যেভাবে রাখবে, সে অবস্থানটা রেকর্ড করবে কাইনেক্ট নামের এক ধরনের উন্নত ক্যামেরা। ওই তথ্যটা পৌঁছে যাবে দূরের বন্ধুর কম্পিউটারে। এবং সেই কম্পিউটার তার পিনস্ক্রিনের স্তম্ভগুলোকে অবিকল তোমার হাতের আকারে সাজিয়ে নেবে। এরপর একটি প্রজেক্টরের সাহায্যে তোমার হাতের একটি ছবি পিন দিয়ে তৈরি সেই নকল হাতের ওপর পড়বে। একইভাবে তোমার বন্ধুর হাতের অবস্থানের তথ্য চলে আসবে তোমার কম্পিউটারে এবং তোমার পিনস্ক্রিন অবিকল তোমার বন্ধুর হাতের আকার ধারণ করবে। এভাবেই ঘটবে হাই ফাইভ বা হ্যান্ডশেক। এর মাধ্যমে দূর থেকে কোনো বস্তুকে নিয়ন্ত্রণ করার কাজটা আরো সহজ হবে। ট্যানজিবল মিডিয়া গ্রুপের একটি ভিডিওতে দেখা যায়, এক ব্যক্তি দূর থেকে একটি বল নাড়াচাড়া করছে। এ ক্ষেত্রে দূরে থাকা বলটি পিনস্ক্রিনের ওপর রাখা। 

মন্তব্য



সাতদিনের সেরা