kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

গ্রামীণফোনে বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৫ ১২:৩৮ | পড়া যাবে ৩ মিনিটে



গ্রামীণফোনে বিনামূল্যে উইকিপিডিয়া ব্যবহারের সুযোগ

বিনামূল্যে উইকিমিডিয়ার মোবাইল সাইটগুলো ব্যবহারের সুযোগ দিচ্ছে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন। বৃহস্পতিবার বাংলা উইকিপিডিয়া এক দশক পূর্তি এবং উইকিমিডিয়া বাংলাদেশ ও গ্রামীণফোনের যৌথ উদ্যোগে আয়োজিত একটি দেশব্যাপী কনটেন্ট ডেভেলপমেন্ট প্রতিযোগিতার সমাপনী পর্ব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই ঘোষণা দেয়া হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস, গ্রামীণফোনের চিফ মার্কেটিং অফিসার অ্যালান বঙ্কে এবং উইকিমিডিয়া বাংলাদেশের প্রতিনিধি মুনীর হাসান।
অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে গ্রামীণফোনের সিএমও অ্যালান বঙ্কে জানান যে বাংলায় আরো কনটেন্ট সৃষ্টি করতে উইকিপিডিয়ার সঙ্গে তারা কাজ করছেন।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, “আরো ইন্টারনেট ব্যবহারকারী তৈরিতে শুধুমাত্র সামঞ্জস্যপূর্ণ কনটেন্ট তৈরি করলেই হবে না, তা করতে হবে এমন একটি ভাষায় যা দেশের অধিকাংশ মানুষ সহজে বুঝতে পারে। ”
গ্রামীণফোনের সিএমও আরো জানান যে সকল গ্রামীণফোন গ্রাহক   উইকিমিডিয়ার সব মোবাইল সাইট কোন ডাটা চার্য ছাড়াই ব্যবহার করতে পারবেন।
এই উদ্যোগের আওতায় গ্রামীণফোন ও উইকিমিডিয়া বাংলাদেশ, দেশের সাতটি অঞ্চলে শিক্ষার্থীদেরকে উইকিপিডিয়া সম্পাদনার ব্যাপারে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেছে এবং উইকিপিডিয়াতে তাদের লেখা দেয়ার জন্য উৎসাহ দিয়েছে। পুরো প্রশিক্ষণটিতে প্রায় ৪০০ এরও বেশি শিক্ষার্থী অংশগ্রহন করেন যাদের মধ্য থেকে সাতটি অঞ্চলের ২১ জনকে এই অনুষ্ঠানে সম্মাননা প্রদান করা হয়।
জিমি ওয়েলস তার বক্তব্যে বলেন, “মানব ইতিহাসের সব জ্ঞান যেন পৃথিবীর প্রতিটি মানুষের কাছে সহজলভ্য হয়ে উঠে, এরকম একটি আদর্শেই উইকিপিডিয়া প্রতিষ্ঠা করা হয়েছিল। জ্ঞান আহরনের পথে বাধা হতে পারে এমন যেকোন কিছু যেমন ক্রয়ক্ষমতা, ভাষা বা মানুষের জন্য প্রয়োজনীয় কনটেন্ট এর অভাব ইত্যাদি দূর করার জন্য আমাদের সকল সুযোগ কাজে লাগাতে হবে। বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উদযাপনের অংশ হতে পেরে এবং সবার জন্য জ্ঞানের দুয়ার উন্মুক্ত করতে বাংলা উইকিপিডিয়ান, গ্রামীণফোন এবং উইকিমিডিয়া বাংলাদেশ এর প্রচেষ্টা উদযাপন করতে পেরে আমি আনন্দিত। ”
উইকিপিডিয়া বাংলাদেশ এর প্রতিনিধি মুনীর হাসান বলেন, “গত ১০ বছর ধরে বাংলা উইকিপিডিয়াতে এমন অসাধারন সব কনটেন্ট তৈরি হয়েছে যে এখন এটি বাংলাদেশের মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্যভান্ডার হিসেবে বিবেচিত হচ্ছে। আমাদের লক্ষ্য হচ্ছে কনটেন্ট এর পরিমান আরো বৃদ্ধি করা। প্রতিনিয়ত হাজার হাজার তরুণদের নতুন সব প্রবন্ধ রচনায় উদ্বুদ্ধ করতে গ্রামীণফোনের সঙ্গে কাজ করতে পেরে আমরা বেশ আনন্দিত। ”
প্রতিযোগিতার ১০ জন বিজয়ীকে উইকিপিডিয়া ও গ্রামীণফোনের পক্ষ হতে একটি ক্রেস্ট ও একটি প্রশংসাপত্র সম্মাননা হিসেবে প্রদান করা হয়। বিজয়ীদের মধ্য থেকে শীর্ষ ৩ জন কে তাদের অবদানের জন্য যথাক্রমে একটি ম্যাকবুক প্রো, একটি এইচপি ল্যাটটপ এবং একটি আইপ্যাড এয়ার উপহার দেয়া হয়।



সাতদিনের সেরা