kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

অবশেষে ভিডিওর মেয়েটির পরিচয় জানা গেল

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০২০ ০৫:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে ভিডিওর মেয়েটির পরিচয় জানা গেল

মেয়ে হয়ে রাতে রাস্তায় বেরিয়েছে! পোশাক-আশাকের কোনো বালাই নেই, ভদ্র পোশাকে সব সময় বাইরে বেরোতে হয়। এমন কথা নতুন নয়, মেয়েদের উঠতে-বসতে প্রায়ই শুনতে হয় এমন উপদেশবাণী। মেয়ে মানে রাতে বাড়ির বাইরে পাও রাখা যাবে না। পরতে হবে ভদ্র-সভ‍্য পোশাক- অর্থাৎ শাড়ি বা চুড়িদার। অনেক সময়েই জিন্স বা অন‍্য পোশাক পরায় শিকার হতে হয় পুরুশের চোরা দৃষ্টি, অশ্লীল মন্তব‍্যের।

মেয়েদের কাছে এসব প্রায় গা সওয়া হয়ে গিয়েছেই বলা যায়। কিন্তু ভাবুন তো এই একই পরিস্থিতিতে যদি ছেলেরা পড়ত? অর্থাৎ এই সমালোচনা, কটূক্তির শিকার যদি কোনো মেয়ের জায়গায় কোনো ছেলে হতো, এককথায় বলতে গেলে দুনিয়াটাই যদি পালটে যেত তাহলে কেমন হতো?

এই বিষয়টি নিয়েই বানানো একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ‍্যাল মিডিয়ায়। একজন তথাকথিত ‘ভদ্র’ পুরুষের দৃষ্টিভঙ্গি থেকে একজন মেয়ের রাতে বাইরে বেরোনোর বিষয়টাই ফুটিয়ে তোলা হয়েছে ভিডিওতে, শুধু উলটো করে। সমাজের তথাকথিত ‘নিয়ম’কে ব‍্যঙ্গ করে। শুক্রবার রাতে পোস্ট হয় ভিডিওটি। তার পরেই ভাইরাল। যারা অন্তর্নিহিত সূক্ষ্ম ব‍্যঙ্গটি বুঝছেন, তারা বাহবা দিয়ে শেয়ার করছেন। অন‍্যরা নানা রকম সমালোচনা, নিন্দায় ভরাচ্ছেন কমেন্ট বক্স।

ভিডিওটি করেছেন রায়তী ভট্টাচার্য্য নামের এক তরুণী। পেশায় তিনি একজন অভিনেত্রী। স্টার জলসার ‘ধ্রুবতারা’ ধারাবাহিকে অভিনয় করেন তিনি। কাজ করেছেন ওয়েব সিরিজেও। ভিডিওটি শেয়ার করার পর নেটিজেনদের নিন্দা আর মালোচনার জবাবও দিয়েছেন তিনি দুটি স্ট‍্যাটাসের মাধ‍্যমে।

একটি স্ট‍্যাটাসে রায়তী লিখেছেন, ‘একটা প্রবাদ আছে, পড়লো কথা সবার মাঝে, যার কথা তার গায়ে বাজে। এ তো দেখছি শুধু বাজেনি, রীতিমতো ফোসকা পড়ে গেছে।’ অপর একটি স্ট‍্যাটাসে লিখেছেন, ‘যাদের আমার ভিডিও দেখে ফোসকা পড়েছে তারা শনিবার রাত ১১টায় স্টার জলসায় ধ্রুবতারা সিরিয়ালটি দেখুন। আমি সেখানে খুবই অবলা একজন নারী। ওটা দেখলে আপনাদের ভালো লাগবে।’

প্রসঙ্গত, প্রথমে ডাক্তারি পাশ করে প্র‍্যাকটিস শুরু করেন রায়তী। কিন্তু মন না বসায় যোগ দেন নাটকের দলে। বড়পর্দাতেও কাজ করেছেন তিনি। তাঁর প্রথম ছবি ‘চোলাই’। এছাড়া দিনরাত্রির গল্প, শ্রাবণের ধারার মতো ছবিতেও অভিনয় করেন রায়তী।

মন্তব্য



সাতদিনের সেরা