kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

একুশের ব্যানারে ভাষাশহীদদের পরিবর্তে মুক্তিযুদ্ধের বীরশ্রেষ্ঠদের ছবি

জামালপুর প্রতিনিধি   

২২ ফেব্রুয়ারি, ২০২০ ১০:০২ | পড়া যাবে ২ মিনিটে



একুশের ব্যানারে ভাষাশহীদদের পরিবর্তে মুক্তিযুদ্ধের বীরশ্রেষ্ঠদের ছবি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ব্যানারে ভাষাশহীদদের পরিবর্তে স্বাধীনতাযুদ্ধে খেতাপপ্রাপ্ত সাতজন বীর শ্রেষ্ঠর ছবি ব্যবহার করা হয়েছে। এটি পাওয়া গেছে জেলার ইসলামপুরে শেখ হাসিনা ইনস্টিটিউট অব হেল্থ টেকনোলজির ব্যানারে। এ নিয়ে ইসলামপুরে বেশ তোলপাড় চলছে।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে একুশের প্রথম প্রহরে রাত ১২টার দিকে অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে ইসলামপুর শেখ হাসিনা ইনস্টিটিউট অব হেল্থ টেকনোলজির ব্যানারেও প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষার্থীরা ইসলামপুর কেন্দ্রীয় শহীদ মিনারে যায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে। এতে অংশ নেয় ওই প্রতিষ্ঠানের বেশ কয়েকজন শিক্ষক ও শতাধিক শিক্ষার্থী। তাদের ব্যানারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের লেখাগুলো ঠিক থাকলেও বাম পাশে মুক্তিযুদ্ধের সাতজন বীর শ্রেষ্ঠ’র ছবি ব্যবহার করা হয়েছে।

শুক্রবার সকাল থেকেই বীর শ্রেষ্ঠদের ছবিসম্বলিত ওই ব্যানারটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে এ নিয়ে স্থানীয় বিভিন্ন মহলে চলছে বেশ তোলপাড়। অনেকেই বলছেন, তরুণ প্রজন্মকে মহান শহীদ দিবসের ভাষা শহীদদের পরিচিত করার পরিবর্তে মুক্তিযুদ্ধের বীর শ্রেষ্ঠদের ছবি ব্যবহার করে ভাষা আন্দোলনের ইতিহাসকে বিভ্রান্ত করা হয়েছে।

এদিকে বিষয়টি নিয়ে শুক্রবার রাতে ওই ইনস্টিটিউটের অধ্যক্ষ ডা. আবুল বাশার মো. আসাদুজ্জামানের সাথে ফোনে যোগাযোগ করা হলে এ নিয়ে তিনিও বিস্ময় প্রকাশ করেছেন।

তিনি কালের কণ্ঠকে বলেন, ‘আমি শুনেছি যে আমার প্রতিষ্ঠানের ব্যানারে ভাষা শহীদদের পরিবর্তে মুক্তিযুদ্ধের বীর শ্রেষ্ঠদের ছবি ব্যবহার করা হয়েছে। অসুস্থতার কারণে আমি কাল শহীদ মিনারে ফুল দিতে যেতে পারিনি। আমি এখনও দেখিনি ব্যানারটি। দিবসটি পালনের জন্য চারজন শিক্ষককে দায়িত্ব দিয়েছিলাম। তারা হয়তো এই ভুলটা করেছে। তারা কাজটি ঠিক করেনি। আমি এ ব্যাপারে জরুরি প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।’

মন্তব্য



সাতদিনের সেরা