kalerkantho

মঙ্গলবার । ২৪ ফাল্গুন ১৪২৭। ৯ মার্চ ২০২১। ২৪ রজব ১৪৪২

শিল্প সচিব বললেন

লবণ চাষীদের ঋণ দিবে বিসিক

নিজস্ব প্রতিবেদক   

৯ জানুয়ারি, ২০২১ ১৭:৪৪ | পড়া যাবে ৩ মিনিটে



লবণ চাষীদের ঋণ দিবে বিসিক

প্রান্তিক লবণ চাষীদের বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)-এর মাধ্যমে স্বল্পসুদে ঋণ প্রদান করা হবে বলে জানিয়েছেন শিল্প সচিব কে এম আলী আজম। তিনি বলেন কক্সবাজার ও চট্টগ্রাম জেলার প্রান্তিক লবণ চাষীদের ঋণ বিতরণের জন্য বিসিক নিজস্ব তহবিল থেকে প্রাথমিকভাবে ৫ কোটি টাকার ঋণ কর্মসূচি হাতে নিবে। পর্যায়ক্রমে এ তহবিলের পরিমাণ বাড়ানো হবে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে কক্সবাজারে লবণশিল্প সংশ্লিষ্ট স্টেকহোল্ডারবৃন্দের সাথে মতবিনিময় সভায় কেএম আলী আজম এসব কথা বলেন। এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে বিষয়টি জানা গেছে।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ইতোমধ্যে প্রান্তিক লবণ চাষীদের মধ্যে দশ লাখ টাকা বিতরণের মাধ্যমে এ ঋণ কর্মসূচি শুরু করেছে। বিসিক লবণ শিল্প উন্নয়ন কার্যালয়ের উপমহাব্যবস্থাপক মোহাম্মদ হাফিজুর রহমান প্রাান্তিক লবণ চাষীদের মাঝে ঋণের চেক বিতরণ করে এ ঋণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন।

শিল্পসচিব বলেন, সরকারিভাবে ১ লক্ষ মেট্রিক টন লবণ ধারণক্ষমতা সম্পূর্ণ বাফার গুদাম তৈরি করার পরিকল্পনা হাতে নিবে শিল্প মন্ত্রণালয়। সেই সাথে লবণের উৎপাদন খরচ কমানোর জন্য কাজ করবে শিল্প মন্ত্রণালয়।

দেশের লবণশিল্পকে পুনরুজ্জীবিত করতে শিগগির উদ্যোগ নেয়া হবে বলে জানিয়ে শিল্পসচিব কেএম আলী আজম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লবণচাষিদের প্রতি সহনশীল। তিনি লবণ চাষিদের খোঁজ-খবর নেন। লবণশিল্প ও চাষিদের বাঁচাতে কাজ করছে সরকার।

জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে সভায় শিল্পসচিব বলেন, আমরা লবণশিল্পে জন্য পলিসি সাপোর্ট দিতে চাই। এই মাসের মধ্যে বসব। সবার মতামত নেব। দেশের লবণকে শক্তিশালী অবস্থানে নেওয়া হবে।

জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদের সভাপতিত্বে এতে বক্তব্য দেন কক্সবাজার সদর আসনের সংসদ সদস্য আলহাজ সাইমুম সরওয়ার কমল এমপি, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক এমপি, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. মোশতাক হাসান, এনডিসি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আমিন আল পারভেজ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, কক্সবাজার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু মোরশেদ চৌধুরী।

বিসিক লবণ শিল্প উন্নয়ন কার্যালয়ের উপমহাব্যবস্থাপক মোহাম্মদ হাফিজুর রহমানের সঞ্চালনায় মতবিনিময় সভায় লবণমিল মালিকদের পক্ষে বক্তব্য দেন- মহেশখালী পৌর মেয়র মকছুদ মিয়া, বাংলাদেশ লবণমিল মালিক সমিতির সভাপতি নুরুল কবির, বাংলাদেশ লবণচাষি কল্যাণ সমিতির সভাপতি মোস্তফা কামাল, ইসলামপুর লবণমিল মালিক সমিতির সভাপতি শামসুল আলম আজাদ, বাংলাদেশ লবণমিল মালিক সমিতির সাবেক সহসভাপতি নুরুল আবছার হেলালী, মিলার ফরিদুল আলম, কাজি আবুল মাসুদ, শরীফ বাদশা, আবদুল গফুর প্রমুখ।

সভায় লবণের জাতীয় চাহিদা নির্ণয়, চাষিদের অর্থঋণ প্রদান, লবণের বাজারমূল্য নির্ধারণ, স্বল্প মূল্যে পলিথিন সরবরাহ এবং মনিটরিং সেল গঠনের দাবি জানিয়েছে লবণমিল মালিক ও চাষিরা।

মন্তব্য



সাতদিনের সেরা