kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

১০০ কোটি ডলারে ইউরোপের ৪ তেল কম্পানি কিনলো সৌদি সরকার

কালের কণ্ঠ অনলাইন   

৯ এপ্রিল, ২০২০ ১৩:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



১০০ কোটি ডলারে ইউরোপের ৪ তেল কম্পানি কিনলো সৌদি সরকার

করোনায় বিপর্যস্থ ইউরোপের ৪টি তেল কম্পানি কিনে নিল সৌদি আবর। ওলায় স্ট্রিল জার্নাল থেকে এ খবরটি জানা গেছে। প্রতিষ্ঠানগুলো হল- নরওয়েজ ইকুইনার এএসএ, অ্যাংলো -ডাচ এনার্জি কম্পানি রয়াল ডাচ শেল, ফ্রান্সেস টোটাল এসএ এবং ইতালিস এনি এসপিএ। চারটি প্রতিষ্ঠান অধিগ্রহণে সৌদি সরকারের ব্যয় হয়েছে ১০০ কোটি ডলার। এর মধ্যে ২০ কোটি ডলারে পেল ইকুইনর কম্পানিকে। বাকিগুলোর কোনটি কত অর্থে কিনেছে সেই তথ্য জানা যায়নি। 

সম্প্রতি বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমে যাওয়ায় তেল-গ্যাস কম্পানিগুলোয় লোকসান শুরু হয়। এর সঙ্গে যুক্ত হয়েছে করোনাভাইরাসের সংক্রমণ। একারণে বিশ্বব্যাপি জ্বালানির চাহিদা অনেকাংশে কমে যায়। এই জোড়া আঘাতে ইউরোপের তেল কম্পানিগুলো আর টিকে থাকতে পারছেনা। 

সৌদি সরকারের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, এই অধিগ্রহণের মাধ্যমে সৌদি সরকারের বিনিয়োগ তহবিল (পিআইএফ) বাজারে আরো সক্রিয় হল। ভবিষ্যতে এ ধরণের কেনাকাটা বৃদ্ধি পেলে অবাক হওয়ার কিছু নেই বলে তিনি ভবিষ্যত পরিকল্পনার আভাস দিলেন।

পিআইএফ হল সৌদি বাদশা প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে পরিচালিত বিনিয়োগ তহবিল। সেখান থেকে তিনি দেশে ও বিদেশে বিনিয়োগ করেন। তিনি তেল ভিত্তিক বৃহৎ শিল্পে এই বিনিয়োগ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা