kalerkantho


সবিশেষ

শিক্ষকের মর্যাদা সবচেয়ে বেশি চীনে!

কালের কণ্ঠ ডেস্ক   

১২ নভেম্বর, ২০১৮ ০০:০০



শিক্ষকের মর্যাদা সবচেয়ে বেশি চীনে!

আপনি যদি শিক্ষক হিসেবে শ্রেণিকক্ষে সম্মান ও মর্যাদা পেতে চান, তাহলে আপনাকে চীন, মালয়েশিয়া বা তাইওয়ানে যেতে হবে। আন্তর্জাতিক এক সমীক্ষা বলছে, এই তিনটি দেশে শিক্ষকদের সর্বাধিক মর্যাদা দেওয়া হয়। অন্যদিকে শিক্ষক হিসেবে মর্যাদা পাওয়ার সম্ভাবনা সবচেয়ে কম যেসব দেশে তার মধ্যে আছে ব্রাজিল, ইসরায়েল ও ইতালি।

ব্রিটেনভিত্তিক গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অব ইকোনমিক এবং সোশ্যাল রিসার্চ ৩৫টি দেশে ৩৫ হাজার মানুষের ওপর গবেষণা চালিয়ে এই চিত্র প্রকাশ করেছে। এতে দেখা যায়, চীন তালিকার সবচেয়ে ওপরে। চীনের ৮১ শতাংশ শিক্ষার্থী বিশ্বাস করে, শিক্ষকদের সম্মান করতে হবে, যেখানে আন্তর্জাতিকভাবে এই গড় মাত্র ৩৫ শতাংশ। ইউরোপ ও দক্ষিণ আমেরিকায় শিক্ষকদের সম্মান দেওয়ার ইস্যু ততটা গুরুত্ব পায় না যতটা পায় এশিয়ায়। বিশেষ করে চীন, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান বা মালয়েশিয়ায় শিক্ষকদের সামাজিক মর্যাদা অনেক ওপরে। আন্তর্জাতিকভাবে যেসব প্রতিযোগিতামূলক পরীক্ষা হয়, সেখানে এই দেশের ছাত্র-ছাত্রীরাই সবচেয়ে ভালো করছে। তার অন্যতম কারণ হচ্ছে, মর্যাদা আছে বলে ভালো শিক্ষক পাওয়া এবং ধরে রাখাও সহজ হয় এসব দেশে। গবেষণায় দেখা গেছে, চীন, ভারত বা ঘানায় এখনো পরিবারগুলো তাদের সন্তানদের শিক্ষক হতে উৎসাহিত করে। অন্যদিকে ইসরায়েল বা ব্রিটেনে অভিভাবকরা চান না তাদের সন্তানরা শিক্ষকতায় প্রবেশ করুক।

এই গবেষণায় অর্থায়ন করেছে ভার্কি ফাউন্ডেশন নামে একটি দাতব্য প্রতিষ্ঠান। এর প্রতিষ্ঠাতা সানি ভার্কি বলেন, ‘এই গবেষণায় একটি প্রচলিত বিশ্বাস প্রমাণিত হলো যে যেসব সমাজে শিক্ষকের মর্যাদা বেশি, সেখানে শিক্ষার্থীরা ভালো শিক্ষা পায়। কোনো সন্দেহ ছাড়াই আমরা এখন বলতে পারি, শিক্ষককে মর্যাদা করা কোনো নৈতিক দায়িত্ব নয়, এটা কোনো দেশের শিক্ষার মানের জন্য জরুরি।’ সূত্র : বিবিসি।



মন্তব্য