kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


সবিশেষ

ক্যান্সারের যুগান্তকারী ওষুধ

কালের কণ্ঠ ডেস্ক   

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



ক্যান্সার চিকিৎসায় একটি ইমিউনোথেরাপি ওষুধ আবিষ্কার করেছেন গবেষকরা। এর ফল দেখে বিজ্ঞানীরা একে এক যুগান্তকারী ঘটনা হিসেবে বর্ণনা করেছেন।

বলা হচ্ছে, এই ওষুধ মস্তিষ্ক ও গলার ক্যান্সার রোগীদের মধ্যে নতুন আশার সঞ্চার করবে। ইউরোপীয় ক্যান্সার কংগ্রেসে এই ওষুধের ফল তুলে ধরা হয়েছে।

মস্তিষ্ক ও গলার ক্যান্সারে আক্রান্ত রোগীদের ওপর চালানো এক গবেষণায় দেখা গেছে, নিভোলুম্যাব জাতীয় ওষুধ দেওয়া রোগীরা কেমোথেরাপির সাহায্যে চিকিৎসা দেওয়া রোগীদের তুলনায় বেশি দিন বেঁচে ছিলেন।

আরেকটি গবেষণায় দেখা যায়, কিডনির ক্যান্সারে আক্রান্ত রোগীদের মধ্যে যারা নিভোলুম্যাবের সঙ্গে আরো একটি ওষুধ গ্রহণ করেছে তাদের টিউমারও ধীরে ধীরে সংকুচিত বা ছোট হয়ে গেছে।

চিকিৎসকরা বলছেন, এই ইমিউনোথেরাপি ওষুধ গ্রহণের ফলে রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যা শরীরের ভেতরে লুকিয়ে থাকা ক্যান্সারের কোষগুলো ধ্বংস করে ফেলে।

সাড়ে তিন শ রোগীর ওপর এই গবেষণা চালানো হয়েছে। দেখা গেছে, যেসব রোগীকে ইমিউনোথেরাপি ওষুধ নিভোলুম্যাব দিয়ে চিকিৎসা দেওয়া হয়েছে তাদের ৩৬ শতাংশ এক বছর পরেও বেঁচে ছিল। কিন্তু কেমোথেরাপি নেওয়া রোগীদের ক্ষেত্রে এই হার মাত্র ১৭ শতাংশ।

বিজ্ঞানীরা বলছেন, এই ইমিউনোথেরাপি চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়াও তুলনামূলকভাবে কম। গবেষণার আওতায় থাকা রোগীদের প্রতি দশ জনের মধ্যে একজনের শরীরে এখন ক্যান্সারের কোনো লক্ষণও নেই। সূত্র : বিবিসি।


মন্তব্য