<p>ক্রিয়া-বিভক্তি</p> <p>(সাধু ও চলিত)</p> <p>১।   ধাতুর ‘গণ’ ঠিক করতে কয়টি বিষয়ের প্রতি লক্ষ রাখতে হয়?</p> <p>     (ক) একটি          (খ) দুটি</p> <p>     (গ) তিনটি          (ঘ) চারটি</p> <p>২।   ‘গণ’ শব্দের অর্থ কী?</p> <p>     (ক) শ্রেণি        </p> <p>     (খ) ধাতুগুলোর বানানের ধরন</p> <p>     (গ) লোকজন      </p> <p>     (ঘ) অব্যয় পদ</p> <p>৩।   অসম্পূর্ণ ধাতু কয়টি?</p> <p>     (ক) ২টি          (খ) ৩টি</p> <p>     (গ) ৪টি          (ঘ) ৫টি</p> <p>৪।   ‘বট্’ ধাতুর কোন কোন কালের রূপ পাওয়া যায়?</p> <p>     (ক) বর্তমান       </p> <p>     (খ) বর্তমান ও অতীত</p> <p>     (গ) বর্তমান ও ভবিষ্যৎ    </p> <p>     (ঘ) ভবিষ্যৎ কালের</p> <p>৫।   ‘আছ্’ ধাতুর কয় কালের রূপ পাওয়া যায়?</p> <p>     (ক) বর্তমান       </p> <p>     (খ) অতীত</p> <p>     (গ) ভবিষ্যৎ      </p> <p>     (ঘ) বর্তমান ও অতীত</p> <p>৬।   বাংলা ভাষায় ধাতুর গণ কয়টি?</p> <p>     (ক) ১৮টি         (খ) ২০টি</p> <p>     (গ) ১৯টি         (ঘ) ২১টি</p> <p>৭।   কোন গুচ্ছের সব ধাতু উঠ্-আদি গণের অন্তর্ভুক্ত?</p> <p>     (ক) শুন্, খুঁজ্, ডুব্, তুস্        </p> <p>     (খ) সহ্, কহ্, বস্, শুন্</p> <p>     (গ) লিখ্, কিন্, বাহ্, ডুব্       </p> <p>     (ঘ) কিহ্, ডুব্, লিখ্, শুন্</p> <p>৮।   কর্-ধাতুর উত্তম পুরুষ পুরাঘটিত অতীত চলিত রূপ কোনটি?</p> <p>     (ক) করতাম      </p> <p>     (খ) করিয়াছিলাম</p> <p>     (গ) করিতাম       (ঘ) করেছিলাম</p> <p>৯।   যা-ধাতুর মধ্যম পুরুষ নিত্যবৃত্ত অতীতের চলিত ভাষার রূপ কোনটি?</p> <p>     (ক) গিয়েছিলে            (খ) যেতে</p> <p>     (গ) যাচ্ছিলি        (ঘ) যাইত</p> <p>১০।  দে-ধাতুর প্রথম পুরুষ ঘটমান বর্তমানের চলিত রীতির রূপ কোনটি?</p> <p>     (ক) দিতেছে        (খ) দিত</p> <p>     (গ) দিচ্ছে         (ঘ) দিয়েছিল</p> <p>১১।  কোন গুচ্ছের সব ধাতু অসম্পূর্ণ ধাতু?</p> <p>     (ক) আ, বট, শিখ্, যা    </p> <p>     (খ) আছ, তা, শিখ, যা</p> <p>     (গ) আ, থাক্, আছ, বট্   </p> <p>     (ঘ) থাক্, বাট্, আ, শিখ্</p> <p>১২।  ‘যা’ ধাতুর পুরাঘটিত অতীত কালের প্রথম পুরুষের চলিত রূপ কোনটি?</p> <p>     (ক) গেল        </p> <p>     (খ) গিয়াছিল</p> <p>     (গ) যেত        </p> <p>     (ঘ) গিয়েছিল</p> <p>১৩।  ‘নহ্’ ধাতুর সাধারণ বর্তমান উত্তম পুরুষের চলিত রূপ কোনটি?</p> <p>     (ক) নহি          (খ) নহে</p> <p>     (গ) নই          (ঘ) নয়</p> <p>১৪।  বিভক্তিগুলো কখন বিভিন্ন রূপ পরিগ্রহ করে?  </p> <p>     (ক) ক্রিয়ার কাল ও পুরুষভেদে</p> <p>     (খ) পুরুষভেদে ও বাচ্যভেদে</p> <p>     (গ) ক্রিয়ার কাল ও বাচ্যভেদে     </p> <p>     (ঘ) কাল, পুরুষ ও বাচ্যভেদে</p> <p>১৫।  ‘ছোবলা’ ধাতুটি কোন আদির অন্তর্ভুক্ত?</p> <p>     (ক) ছোবলা        (খ) কোদলা</p> <p>     (গ) কোঁচকা        (ঘ) কোঁকড়া</p> <p>    </p> <p>     উত্তর :</p> <p>     ১. খ ২. ক ৩. ঘ ৪. ক ৫. ঘ ৬. খ ৭. ক ৮. ঘ</p> <p>     ক ৯. খ ১০. গ ১১. গ ১২. ঘ ১৩. গ ১৪. ঘ ১৫. ক</p> <p> </p> <p>বাচ্য ও বাচ্য পরিবর্তন</p> <p>১।   দোষী ছাত্রটিকে জরিমানা করা হয়েছে। এখানে ‘ছাত্রটিকে’ কোন কারকে কোন বিভক্তি?</p> <p>     (ক) কর্তায় দ্বিতীয়া              (খ) করণে দ্বিতীয়া</p> <p>     (গ) কর্মে দ্বিতীয়া              </p> <p>     (ঘ) অধিকরণে দ্বিতীয়া</p> <p>২।   তুমি কখন এলে? বাক্যটিকে ভাববাচ্যে পরিণত করলে কোনটি হবে?</p> <p>     (ক) তোমার দ্বারা কখন আসা হলো?</p> <p>     (খ) তুমি দ্বারা কখন আসা হলো?</p> <p>     (গ) তুমি কখন আসা হলো?      </p> <p>     (ঘ) তোমার কখন আসা হলো?</p> <p>৩।   ভাববাচ্যের কর্তায় কোন বিভক্তি হয়?</p> <p>     (ক) ষষ্ঠী         </p> <p>     (খ) প্রথমা</p> <p>     (গ) দ্বিতীয়া       </p> <p>     (ঘ) ষষ্ঠী বা দ্বিতীয়া</p> <p>৪।   ‘করিম পুস্তক পাঠ করছে।’ বাক্যটিকে কর্মবাচ্যে পরিণত করলে হবে—</p> <p>     (ক) পুস্তক করিম কর্তৃক পাঠ হচ্ছে</p> <p>     (খ) পুস্তক কর্তৃক করিম পঠিত হচ্ছে</p> <p>     (গ) করিম কর্তৃক পুস্তক পঠিত হচ্ছে  </p> <p>     (ঘ) করিম কর্তৃক পুস্তক পাঠ করছে</p> <p>৫।   কর্মবাচ্যের কর্মে কোন বিভক্তি হয়?</p> <p>     (ক) প্রথমা       </p> <p>     (খ) তৃতীয়া</p> <p>     (গ) দ্বিতীয়া       </p> <p>     (ঘ) কখনো প্রথমা, কখনো দ্বিতীয়া</p> <p>৬।   কর্মবাচ্যে কর্তার কোন বিভক্তি হয়?</p> <p>     (ক) প্রথমা        (খ) দ্বিতীয়া</p> <p>     (গ) তৃতীয়া        (ঘ) ষষ্ঠী</p> <p>৭।   কর্তৃবাচ্যের ক্রিয়া কী হলে কর্মবাচ্য হয় না?</p> <p>     (ক) সমাপিকা       (খ) সকর্মক</p> <p>     (গ) অসমাপিকা           (ঘ) অকর্মক</p> <p>৮।   কর্তৃবাচ্যের কর্মে কোন বিভক্তি হয়?</p> <p>     (ক) দ্বিতীয়া       </p> <p>     (খ) শূন্য</p> <p>     (গ) ষষ্ঠী         </p> <p>     (ঘ) দ্বিতীয়া, ষষ্ঠী বা শূন্য</p> <p>৯।   ভাববাচ্যের বাক্যকে কর্তৃবাচ্যে রূপান্তরিত করলে কর্তায় কোন বিভক্তি হয়?</p> <p>     (ক) দ্বিতীয়া       </p> <p>     (খ) তৃতীয়া</p> <p>     (গ) প্রথমা       </p> <p>     (ঘ) ষষ্ঠী</p> <p>    </p> <p>     উত্তর :</p> <p>     ১. গ ২. ঘ ৩. ক ৪. গ ৫. ক ৬. গ ৭. ঘ  ৮. ঘ ৯. গ।</p>