kalerkantho


নববর্ষবরণ

লন্ডনে ছুরিকাঘাতে ৪ তরুণ নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

২ জানুয়ারি, ২০১৮ ০০:০০



লন্ডনে ছুরিকাঘাতে ৪ তরুণ নিহত

বর্ষবরণ উৎসবে আতশবাজিতে মেতে ওঠে লন্ডনবাসী। সোমবার প্রথম প্রহরে তোলা ছবি। ছবি : এএফপি

লন্ডনে নববর্ষবরণকালে ছুরিকাঘাতে চার তরুণ নিহত হয়েছে। এর মধ্যে একটি ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া ছুরিকাঘাতে আহত আরেকজনের অবস্থা আশংকাজনক। ফিলিপাইনসহ বেশ কয়েকটি দেশে এদিন আতশবাজির সময় অন্তত ২৫০ জন আহত হয়েছে। এদের মধ্যে ২০০ জনই আহত হয়েছে ফিলিপাইনে। দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে আতশবাজির সীমিত ব্যবহার নিয়ে কড়াকড়ি আরোপ করার পরও এত বেশি মানুষ আহত হলো। আহতের সংখ্যা গতকাল সোমবার নিশ্চিত করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী।

ফিলিপাইনে অবশ্য এ ঘটনা নতুন নয়। প্রতিবছরই বহু লোক আতশবাজির কারণে আহত হয়। এ বছর বরং দুতার্তের ব্যবস্থা গ্রহণের কারণে আহতের সংখ্যা ৭৭ শতাংশ কমেছে। এমনটি জানালেন দেশটির স্বাস্থ্যসচিব ফ্রান্সিসকো দুকু। ফিলিপাইনের মানুষ মূলত ক্যাথলিক খ্রিস্টান হলেও বর্ষবরণের অনুষ্ঠানটি তারা পালন করে প্রাচীন বিশ্বাস আর চীনা ঐতিহ্য অনুসারে। গুলি ছুড়ে, আতশবাজি পুড়িয়ে কুপ্রবৃত্তিকে তাড়ায় তারা।

সচিব জানান, গত জুনে আইন জারি করে আতশবাজির ব্যবহার কমানো হয়েছে। আতশবাজিকে পুরোপুরি নিষিদ্ধ করে দেওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর মন্ত্রণালয়ের। এদিকে আতশবাজির দুর্ঘটনায় পাকিস্তানের করাচিতে এক নারীসহ ১৯ জন আহত হয়েছে। আতশবাজি পোড়ানোর বিষয়ে কড়া নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও এই দুর্ঘটনা ঘটে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া কম্বোডিয়ার বিচে বর্ষবরণ অনুষ্ঠানে আতশবাজির আগুনে আহত হয়েছে আটজন। দুর্ঘটনার সময় বিচে অন্তত এক লাখ দেশি-বিদেশি দর্শনার্থী ছিল।

সূত্র : এএফপি, সিনহুয়া।



মন্তব্য