kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


যে পাসপোর্ট থাকলে ভিসা ছাড়াই ১৫৮টি দেশে যাওয়া যায়!

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৫৫



যে পাসপোর্ট থাকলে ভিসা ছাড়াই ১৫৮টি দেশে যাওয়া যায়!

বলা হচ্ছে এটাই বিশ্বের সবচেয়ে ‘ক্ষমতাধর’ পাসপোর্ট। কারণ বিশ্বের আর কোনো দেশের পাসপোর্ট ব্যবহার করে এতগুলো দেশ ভ্রমণ করা সম্ভব নয়।

সেই দেশটি দুটি হলো সুইডেন আর জার্মানি। এই দুই দেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ১৫৮টি দেশে ভ্রমণ করতে পারেন।

চলতি বছরে বিশ্বের ১৯৩টি দেশের উপর অর্টন ক্যাপিটালের জরীপে এই তথ্য উঠে এসেছে। এই পাসপোর্ট সুবিধার কারণে সিরিয়া, সোমালিয়ার মত যুদ্ধবিধ্বস্ত দরিদ্র দেশুগুলো থেকে অভিবাসীরা খুব সহজেই দেশ দুটিতে আসতে পারছেন। সুইডেন এবং জার্মানির পাসপোর্টের এত ‘ক্ষমতার’ কারণ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে তাদের ভিসামুক্ত যাতায়াতের দ্বিপাক্ষিক চুক্তি। এদিক দিয়ে পিছিয়ে আছে মহাশক্তিধর দেশ আমেরিকা। আমেরিকান ভিসা ব্যবহার করে ১৫৫টি দেশে ভিসামুক্ত উপায়ে যাতায়াত করা যায়।

আধুনিক বিশ্বে ভিসামুক্ত প্রবেশাধিকারের বিষয়ে অনেক কথা বলা হচ্ছে। বলা হচ্ছে, পাসপোর্টের ক্ষমতার উপর নির্ভর করে দুই দেশের সম্পর্কের গভীরতা কতটুকু। একটি পাসপোর্টের মেয়াদ মাসের পর মাস থাকতে পারে। সেটাও দুই দেশের সম্পর্কের উপর নির্ভর করে। যেমন, জার্মান নাগরিকরা পেরুতে ভিসা ছাড়া ছয় মাস ভ্রমণের অনুমতি পান। কিন্তু থাইল্যান্ডে মাত্র এক মাসের জন্য এই সুযোগ পান তারা। সুইডিশ নাগরিকরা বিনা ভিসায় ভিয়েতনাম যেতে পারেন। পৃথিবীর মাত্র ২১টি দেশ ভিয়েতনামে ভিসাবিহীন প্রবেশের সুযোগ পেয়ে থাকে।

বাহারাইন এবং লেবাননের মত সন্ত্রাসকবলিত দেশগুলোতেও জার্মান পাসপোর্টধারীরা বিনা ভিসায় যেতে পারেন। আমেরিকা ছাড়া পৃথিবীর আরও ৬৩ দেশ এই সুবিধা ভোগ করে। কিন্তু এখনও পর্যন্ত জার্মানির নাগরিকদের চীন এবং অস্ট্রেলিয়ায় যেতে ভিসার প্রয়োজন পড়ে! চীন মাত্র ১১টি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশের অনুমতি দেয়। এদের মধ্যে ফিজি, ইকুয়েডর এবং জাপানের নামও আছে। তবে পাসপোর্টের এই ক্ষমতা খুব ভালভাবেই উপভোগ করেন সুইডিশ আর জার্মানরা। সারাজীবন এতগুলো দেশ ঘুরে শেষ করা যায় তো?

-বিজনেস ইনসাইডার অবলম্বনে সত্যজিৎ কাঞ্জিলাল


মন্তব্য