kalerkantho


টিপস

শিশুর লিভার সমস্যা ও করণীয়

কালের কণ্ঠ অনলাইন   

২০ আগস্ট, ২০১৭ ০৯:৩৯



শিশুর লিভার সমস্যা ও করণীয়

নানা কারণে বর্তমানে শিশুদের মধ্যে লিভারের সমস্যা তুলনামূলক বেড়ে গেছে। এ সমস্যা সঠিকভাবে নির্ণয় ও আরোগ্যের জন্য দরকার মা-বাবার অধিকতর মনোযোগ ও পর্যবেক্ষণ।

লক্ষণ ও কারণ
সাধারণত শিশুর হজমে সমস্যা থেকেই লিভারে সমস্যার সূত্রপাত হয়। পাশাপাশি জন্ডিসের মতো লক্ষণও দেখা দিতে পারে। এ সময় হঠাৎ শিশুর ওজন কমে যেতে পারে। লিভারের সমস্যা বেশি হলে শিশুর শরীর ফুলে যাওয়ার আশঙ্কা আছে। খুব ছোট শিশুদের ক্ষেত্রে ব্যাকটেরিয়া, ভাইরাস ও বিভিন্ন পরজীবীর সংক্রমণের কারণে লিভারে সমস্যা হতে পারে। ম্যালেরিয়া জ্বরও অনেক সময় লিভারের সমস্যা করে। অতিরিক্ত জাংক ফুড, অস্বাস্থ্যকর খাবার ও পানীয় শিশুর লিভারের জন্য ভালো নয়।

নির্দেশনা
শিশুকে অতিরিক্ত ভাজা-পোড়া খাবার বাদ দিয়ে সহজেই হজম হয়, এমন খাবার খাওয়াতে হবে। অতিরিক্ত ফ্যাট-জাতীয় খাবার দেওয়া যাবে না।

কম তেল, কম মসলাযুক্ত খাবার খাওয়ানো ভালো। বেশি করে ডাবের পানি, শরবত কিংবা গ্লুকোজ খাওয়ানো যেতে পারে। অস্বাস্থ্যকর খোলা খাবার ও ফাস্টফুড জাতীয় খাবার বন্ধ করতে হবে। খাবারের নিয়মগুলো ঠিকঠাক মেনে চলার বিষয়ে গুরুত্ব দিতে হবে। লিভারের সমস্যার লক্ষণগুলো গুরুতর মনে হলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব

 


মন্তব্য