kalerkantho


নতুন করে জুয়েলের 'সেদিনের এক বিকেলে' (পিয়ানো ভার্শন ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:০৮



নতুন করে জুয়েলের 'সেদিনের এক বিকেলে' (পিয়ানো ভার্শন ভিডিও)

সম্প্রতি  ইউটিউবে অবমুক্ত করা হয়েছে হাসান আবিদুর রেজা জুয়েল এর জনপ্রিয় গান 'সেদিনের এক বিকেলে'র পিয়ানো কাভার এর মিউজিক ভিডিও। গানটি আর্লি নাইন্টিজে  সৈয়দ আওলাদ এর কথায়, আইয়ুব বাচ্চুর সুর এবং সঙ্গীতে , জুয়েল এর দ্বিতীয় একক অ্যালবাম  'এক বিকেলে’র টাইটেল ট্রাক হিসেবে দারুণ শ্রোতাপ্রিয় হয়েছিলো। সম্প্রতি শিল্পী নিজেই গানটির কাভার হিসেবে পিয়ানো ভার্শন রেকর্ড করেন। পিয়ানো ভার্শন এর সঙ্গীত আয়োজন করেছেন তরুণ সঙ্গীত পরিচালক ইফতেখারুল আনাম ।

জানা গেছে, ইফতেখার চমৎকার বাঁশিও বাজান। এর আগে তার বাঁশিতে বাজানো আইয়ুব বাচ্চুর তুমুল জনপ্রিয় গান  'সেই তুমি' র ইন্সট্রুমেনটাল কাভার এর ভিডিও ইউটিউবে ৫ লক্ষবারের মতো দেখা হয়েছে।   জুয়েলের এই মিউজিক ভিডিওটি পরিচালনা করেছেন, রম্য খান , ডিরেক্টর অফ ফটোগ্রাফি মনিরুল ইসলাম মাসুম এবং প্রযোজক ইফতেখার আলি ডন। জুয়েল এর দীর্ঘদিনের বন্ধু  ইফতেখার আলি ডন এর উদ্যোগে পেশাদার ভিডিও সেক্টরের ৩০ জন মানুষ পারিশ্রমিক ছাড়াই জুয়েলের ভিডিও নির্মানে কাজ করেছেন।

সেদিনের এক বিকেলের পেছনের গল্পটি কেমন ছিল?  জুয়েল বলেন, ১৯৯৪ সালে আমার দ্বিতীয় একক অ্যালবাম 'এক বিকেলে' বের হয়।   তার আগে 'কুয়াশা প্রহর' বের হয়েছিলো । কিন্তু বাংলা গান এর যুবরাজ আইয়ুব বাচ্চু তার অসাধারণ সুর আর সংগীতে  এই গান তৈরি করে আমার মতো ক্ষুদ্র গায়ক কে হঠাৎ করে 'এক বিকেলে জুয়েল' বানিয়ে দিলেন।

   'সে দিনের এক বিকেলে' হয়ে গেলো জুয়েল এর সিগ্নেচার সং । তখন এতো চ্যানেল , ইউটিউব , ফেসবুক কিচ্ছু ছিল না। নিউজ কাভারেজ পাওয়া যেত না। বিটিভি তে একটা গান প্রচার হওয়া আমার মতো নতুন গায়কের জন্য আকাশের চাঁদ হাতে পাবার মত ছিল।

জুয়েল বলেন, গান প্রিয় শ্রোতারা ক্রমে ক্রমে আপন করে নিলেন এই  গান আর মফস্বল থেকে আসা এক স্বপ্নবাজ শিল্পীকে। গানটা  যেদিন অডিও আর্ট স্টুডিও তে রেকর্ড হচ্ছিল, তখন  বাংলাদেশ এর অন্যতম রেকর্ডিং কুশলী পান্না আযম ভাই ট্রাকটা ধারণ করছিলেন। তিনি আমাকে চেনেন না। বললেন, " যদি এই গান টি ঠিক করে গাইতে পারো , শ্রোতারা তোমাকে চিনে নেবে। ' ভীষণ  আবেগ নিয়ে গেয়েছিলাম। বাচ্চু ভাই আশাবাদী ছিলেন আমি পারব। কি পেরেছি জানি না , কিন্তু গান টি ৯০ দশকের ভালো গান গুলোর  অন্যতম হয়ে গেছে সেটা নিশ্চিত।

এরপর পেরিয়ে গেছে ২৩ বছর । এক বিকেলের জুয়েল পরবর্তীতে 'কষ্ট হয় মনে আসলেই', ‘চোখ জোড়া’, ‘ আমাকে কাঁদতে দাও’ , ‘চোখের জল ঢেলে এঁকেছি নদী’ , ‘ তুমি গেছো চলে’, ‘ দিন কেটে যায়’ , ‘ দূরে কোন গির্জার মৃদু ঘণ্টা’, ‘মনে পড়ে রুবি রায়’ এর মরতো অসংখ্য শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছেন। কিন্তু ভক্তরা জুয়েলকে তো  'সেদিনের এক বিকেলে'র গান দিয়েই চেনেন। তাই এই নতুন ভার্শন।

এছাড়া ও গতবছর  গানচিল এর ব্যানারে প্রকাশিত হয়েছিলো জুয়েল এর প্রথম সিঙ্গেল 'তাতে কি বা আসে যায়' এবং প্রবাসীদের জন্যও উৎসর্গ করা দেশের গান' এই সবুজের ধান ক্ষেত' গান দুটি ।   কাজের একদম শেষ পর্যায়ে রয়েছে জুয়েল এর দশম একক অ্যালবাম ।

ভিডিও


মন্তব্য