kalerkantho


বর্তমান পুলিশ বাহিনী বঙ্গবন্ধুর সেই আদর্শে গড়া : আইজিপি

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:১৭



বর্তমান পুলিশ বাহিনী বঙ্গবন্ধুর সেই আদর্শে গড়া : আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, বর্তমান পুলিশ জনগণের সেবক। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে গণমুখী পুলিশ বাহিনী গড়ার স্বপ্ন দেখেছিলেন, বর্তমান পুলিশ বাহিনী সেই আদর্শে গড়া।

 

আজ শনিবার দুপুরে দিনাজপুর গোর এ শহীদ বড় ময়দানে কমিউনিটি পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং এই সমাবেশের আয়োজন করে।

আইজিপি বলেন, দেশ ও জনগণের নিরাপত্তা বিধান এবং সমাজে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা পুলিশের দায়িত্ব। জনগণকে সম্পৃক্ত করে সেই দায়িত্ব পালন করতে হবে। পুলিশকে জনগণের বন্ধু হতে হবে। আস্থা অর্জন করতে হবে।  

তিনি বলেন, যারা দেশের স্বাধীনতার বিরোধিতা করেছিল, জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর তাঁরাই দেশের ক্ষমতায় বসেছিল; মন্ত্রী হয়েছিল, ধর্মের দোহাই দিয়ে দেশকে সাম্প্রদায়িক জঙ্গি রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল। তাদের সেই ষড়যন্ত্র প্রতিহত করতে গিয়ে ২০১৩ থেকে ২০১৬ সালের মধ্যে তাঁরা পুলিশ বাহিনীর ১৬ জন সদস্যকে হত্যা করেছিল। কিন্তু জনতা ও পুলিশের মিলিত শক্তি ও প্রচেষ্টায় তাঁদের সেই ষড়যন্ত্র ব্যর্থ হয়ে যায়।

শহীদুল হক বলেন, ‘মাদক ও জঙ্গিবাদের সঙ্গে কোনো আপস নেই। জঙ্গিদের উৎস ও রহস্য বেশির ভাগ ক্ষেত্রেই উদ্ঘাটন করা হয়েছে। জঙ্গিদের আমরা মেরে ফেলতে চাই না। আইনের আওতায় আনতে চাই। কিন্তু জঙ্গিদের আস্তানা চিহ্নিত করতে অভিযান পরিচালনার সময় জঙ্গিরা গুলি চালায়। আত্মরক্ষার্থে পুলিশকেও গুলি চালাতে হয়। তাতে অনেক জঙ্গি নিহত হয়েছে। '

দিনাজপুরের পুলিশ সুপার হামিদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশের রংপুর অঞ্চলের উপমহাপরিদর্শক খন্দকার গোলাম ফারুক, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, কমিউনিটি পুলিশিং জেলা শাখার আহ্বায়ক এ এফ এম শহীদুল ইসলাম খান।

সভা শেষে দিনাজপুরের ১৩টি উপজেলার ১৭৬ মাদক বিক্রেতাকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে শপথবাক্য পাঠ করানো হয়। আইজিপি ওই ১৭৬ জনকেই সেলাই মেশিন ও ভ্যানগাড়ি প্রদান করেন।

এর আগে সকাল ১০টায় আইজিপি শহীদুল হক ৪ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে পুলহাট পুলিশ ফাঁড়ি ও পুলিশ লাইনসে নবনির্মিত মহিলা পুলিশ ব্যারাক উদ্বোধন করেন।


মন্তব্য