kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

অ্যাপ বার্তা

ওষুধের বিস্তারিত জানার অ্যাপ

আতাউর রহমান কাবুল    

১২ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওষুধের বিস্তারিত জানার অ্যাপ

অনেক সময় প্রয়োজনীয় ওষুধটি না পেলে ফার্মেসির বিক্রেতা ভিন্ন একটি কম্পানির বিকল্প ওষুধ দিতে চান। কিন্তু বিকল্প ওষুধটি ঠিক কি না তা নিয়ে দ্বিধা থেকেই যায়। অনেক সময় ভুল ওষুধও দিয়ে থাকেন। ভুল ওষুধ নেওয়ার ঝামেলা থেকে মুক্তি পেতে রয়েছে ‘ডিআইএমএস’।

অ্যাপটির পুরো নাম ‘ড্রাগ ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ বা সংক্ষেপে ‘ডিআইএমএস’, যা ডেভেলপ করেছে আইটিমেডিকাস।

এটি বাংলাদেশের ওষুধের বিস্তারিত তথ্য সমন্বিত জনপ্রিয় একটি অ্যাপ। চিকিৎসক, নার্স এবং মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ, ফার্মেসিতে কর্মরতরাসহ যে কেউ নিজেদের প্রয়োজনে এই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। এককথায় দেশের সব ওষুধ কম্পানির তৈরি বিভিন্ন ওষুধ সম্পর্কে বিস্তারিত তথ্য মিলবে এই অ্যাপে।

সব ধরনের ওষুধ ব্যবহারের নির্দেশিকা, মাত্রা বা ডোজ, পার্শ্বপ্রতিক্রিয়া, সতর্কতা প্রভৃতির বিস্তারিত বর্ণনা রয়েছে এতে। ওষুধের ব্র্যান্ড, জেনেরিক নাম এবং ওষুধের নির্দেশিকা রয়েছে। এ ছাড়া রয়েছে এফডিএ প্রেগন্যান্সি ক্যাটাগরি, থেরাপি ক্লাস, প্যাক সাইজ ও দাম। অ্যাপটিতে ওষুধের নাম ধরে সার্চ দিলেই মিলবে তথ্য। ওষুধের নাম ছাড়াও, ব্র্যান্ডের নাম দিয়ে সার্চ দিলেও নির্দেশিকা পাওয়া যাবে। রয়েছে ইংরেজি এ থেকে জেড পর্যন্ত অক্ষর দিয়ে ওষুধ সার্চের সুবিধা বা ওষুধের নাম। শ্রেণি ও অবস্থাভেদে রয়েছে বিভিন্ন ওষুধের বিবরণ ও নাম। সবচেয়ে বেশি ব্যবহৃত ওষুধগুলোর নামের পাশে বুকমার্ক দেওয়া আছে, যাতে সহজেই বোঝা যায়।

অ্যাপটিতে বিভিন্ন ব্র্যান্ড, ওষুধের ধরন অনুযায়ী বিভাগ করে বিভিন্ন ওষুধের তথ্য রয়েছে। চাইলে প্রয়োজনীয় ওষুধটি প্রিয় তালিকায় যুক্ত করা যাবে। তারপর সেখান থেকে পরবর্তী সময়ে ওষুধটি সম্পর্কেও জানা যাবে।

অ্যাপটিতে বিভিন্ন ওষুধের তথ্যসহ মেডিক্যাল বা স্বাস্থ্যসংক্রান্ত নানা সংবাদও পাওয়া যাবে। ব্যবহারকারীরা যেন অ্যাপটিতে নিজেদের ফিডব্যাক দিতে পারেন, সেই সুবিধাও রয়েছে। এর বড় সুবিধা হলো, প্রতি মুহূর্তে আসা নতুন নতুন ওষুধের তথ্যও যোগ হচ্ছে অ্যাপটির ডাটা বেইসে। এতে ২০ হাজারের বেশি ব্র্যান্ড এবং এক হাজার ৪০০টির বেশি জেনেরিক ওষুধ রয়েছে। কেউ ডাউনলোড করে নিলে অফলাইনেও চালানো যাবে জনপ্রিয় এই অ্যাপ। ১৯ মেগাবাইট সাইজের অ্যাপটির রেটিং ৪.৬ এবং এটি এরই মধ্যে পাঁচ লাখের বেশি ডাউনলোড হয়েছে গুগল প্লেস্টোর থেকে। এর ফিচারগুলোও বেশ সুন্দরভাবে বিন্যস্ত।

 

ডাউনলোড লিংক

https://urlzs.com/emNZP (অ্যানড্রয়েড)

https://apps.apple.com/us/app/twgbd-dims/id944794906?ls=1 (আইওএস)

মন্তব্য



সাতদিনের সেরা