kalerkantho

বৃহস্পতিবার । ১১ আগস্ট ২০২২ । ২৭ শ্রাবণ ১৪২৯ । ১২ মহররম ১৪৪৪

ভাস্কর্যের জাদুঘর

মৃণাল হকের সেলিব্রিটি গ্যালারি এখন রাজশাহীতে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মৃণাল হকের সেলিব্রিটি গ্যালারি এখন রাজশাহীতে

সফল রাজনৈতিক ব্যক্তিত্ব, বিশ্ববিখ্যাত কবি. সাহিত্যিক, রাষ্ট্রনায়ক থেকে নায়ক-নায়িকা, গায়ক-গায়িকা ও ফুটবলার সোনামনিদের বন্ধু, মিস্টার বিন, চারলি চাপলিনসহ বিশ্বসেরা সব সেলিব্রেটিরা রাজশাহীতে একই ছাদের নিচে। রাজশাহীর কৃতী সন্তান মৃণাল হকের এসব শিল্পকর্ম নিয়ে রাশাহীতে বসেছে সেলিব্রিটিদের হাট। রাজশাহী নগরীর উপশহর এলাকার ৩ নম্বর সেক্টর থেকে তোলা। ছবি : কালের কণ্ঠ

তািরকাদের ভাস্কর্যের জন্য বিখ্যাত যুক্তরাজ্যের লন্ডনের মাদাম তুসো জাদুঘর। মোমের তৈরি সেসব ভাস্কর্য দেখলে অবাক হন সবাই। সেই মাদাম তুসোর জাদুঘরের আদলে বাংলাদেশের খ্যাতিমান ভাস্কর শিল্পী মৃণাল হক ২০১৮ সালের ডিসেম্বরে ঢাকার গুলশানে স্থাপন করেছিলেন সেলিব্রিটি গ্যালারি। সেই গ্যালারি এখন রাজশাহীতে।

বিজ্ঞাপন

   

এখানে জায়গা পেয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, মহাত্মা গান্ধী, মানবতার দূত মাদার তেরেসা, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বখ্যাত ব্যক্তি ও তারকাদের ভাস্কর্য।

রাজশাহী মহানগরীর উপশহর এলাকার ৩ নম্বর সেক্টরের একটি দ্বিতল ভবনে ‘সেলিব্রেটি গ্যালারি’র নামে এমন জাদুঘর গড়ে তুলেছে প্রয়াত ভাস্কর শিল্পী মৃণাল হকের পরিবার। অন্তত ৪০টি ভাস্কর্য রয়েছে এই জাদুঘরে। ভাস্কর্যগুলো শিল্পী মৃণাল হক তৈরি করে রেখে গেছেন।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, ভাস্কর্যগুলো (অবয়বগুলো) ফাইবার গ্লাসে তৈরি। রাজশাহীর কৃতী সন্তান ভাস্কর মৃণাল হকের মৃত্যুর দুই বছরের মধ্যে তাঁর পরিবার রাজশাহীতে বসিয়েছে তারকাদের এই হাট। এখনো আনুষ্ঠানিকভাবে গ্যালারি উদ্বোধন করা হয়নি। তবে ৬ মে থেকে দর্শনার্থীদের জন্য এটি উন্মুক্ত করা হয়েছে। তারা ৫০ থেকে ১০০ টাকার টিকিট কেটে এখানে প্রবেশ করছে।



সাতদিনের সেরা