kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

দেশে মৌলবাদ আগের চেয়ে বেড়েছে

প্রগতিশীল কলামিস্ট ফোরাম

নিজস্ব প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুক্তিসংগ্রামের চেতনা ধারণকারী আওয়ামী লীগের বর্তমান নেতাদের দেখলে মনে হয়, তারা ওই চেতনা ধারণ করেন না। গতকাল শনিবার সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে প্রগতিশীল কলামিস্ট ফোরামের উদ্যোগে ‘মুক্তিসংগ্রামের চেতনায় সমৃদ্ধির পথে বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। তাঁরা আরো বলেন, ‘আমরা বিলীন হয়ে যাচ্ছি। আওয়ামী লীগের নেতারা এখন স্থানীয় নির্বাচনে হেরে যাচ্ছেন।

বিজ্ঞাপন

এটা অনেক বড় লজ্জার। এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। দেশে মুক্তিযুদ্ধের চেতনার বিভাজন ঘটেছে এবং মৌলবাদ ও উগ্রবাদ আগের চেয়ে বেড়েছে। অসাম্প্রদায়িক বাংলাদেশ থেকে যদি আমরা সরে যাই, তাহলে দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখা সম্ভব হবে না । ’

সেমিনারে ফোরামের সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মীজানুর রহমানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. শারফুদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সহসভাপতি অধ্যাপক ড. রাশিদ আসকারী, সর্ব ইউরোপীয় আওয়ামী লীগ সভাপতি এম নজরুল ইসলাম, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, সম্প্রীতি বাংলাদেশের সদস্যসচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) প্রমুখ। স্বাগত বক্তব্য দেন ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস।

ড. মীজানুর রহমান বলেন, ‘আমরা ইতিমধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। সব সেক্টরে আমরা উন্নয়ন করে চলেছি। আমাদের ঘরে ঘরে বিদ্যুৎ, কৃষিতে প্রযুক্তির ব্যবহার এবং শিক্ষার গুণগত মান বৃদ্ধি পেয়েছে। কিন্তু বর্তমানে বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনার বিভাজন ঘটেছে এবং মৌলবাদ ও উগ্রবাদ আগের চেয়ে বেড়েছে।



সাতদিনের সেরা