kalerkantho

মঙ্গলবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৭। ১ ডিসেম্বর ২০২০। ১৫ রবিউস সানি ১৪৪২

ময়মনসিংহে দুর্বিষহ যানজট যন্ত্রণা

বিভাগীয় শহরের চাপ সইতে পারছে না জেলাটি

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ   

১৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ময়মনসিংহ বিভাগীয় শহরের রাস্তাঘাট গাড়ির চাপ সইতে পারছে না। উপমহাদেশের অন্যতম প্রাচীন এ শহরের রাস্তাঘাট সময়ের সঙ্গে তাল মেলাতে পারছে না। বিভিন্ন সড়কের মোড়গুলোর হালও একই। সড়কের এমন বেহালের কারণেই নতুন বিভাগীয় এ শহরে এখন যানজট নিত্যদিনের ছবি। নাগরিকদের পক্ষ থেকে দাবি উঠেছে, কিছু মোড়ের পরিসর বড় এবং প্রয়োজনীয় কিছু সড়ক প্রশস্ত করার। এদিকে সওজ বিভাগ সূত্র জানিয়েছে, তাদের পক্ষ থেকে সম্প্রতি একটি সমীক্ষা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়েছে। সেখানে সড়কগুলোর বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ করণীয় উল্লেখ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, যানজট এ শহরের পুরনো সমস্যা। কিন্তু দিন দিন এ সমস্যার ব্যাপ্তি বেড়েই চলেছে। ১০ বছর আগে যানজট হতো শুধু প্রধান সড়কে। এখন সেই যানজট শহরের পাটগুদাম ব্রিজ মোড়, স্টেশন রোড, গাঙিনার পাড়, নতুন বাজার মোড়, নওমহল, জিলা স্কুল মোড়, পুরনো ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড, সি কে ঘোষ রোড, ত্রিশাল বাসস্ট্যান্ড, চরপাড়া মোড়সহ বিভিন্ন সড়কে ছড়িয়ে পড়ছে। অবস্থা এমন হয়েছে যে জরুরি প্রয়োজনে ঘর থেকে বের হয়ে শহরের যেকোনো দিকে যেতে চাইলেই যানজটে ভুগতে হচ্ছে।

সূত্রগুলো জানায়, বিভাগীয় এ শহরে এখন ব্যবসা, শিক্ষা, চিকিৎসা, মামলা-মোকদ্দমা, প্রশাসনিক বিভিন্ন কারণে প্রতিদিন বিপুলসংখ্যক মানুষের আনাগোনা থাকে। এসব কারণে পাল্লা দিয়ে বাড়ছে যানজট।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বছরখানেক ধরে শহরের সড়ক ও মোড়গুলো প্রশস্ত করতে বিভিন্ন মহলে জোরালো দাবি ওঠে। বিশেষ করে বিভাগীয় শহর ও সিটি করপোরেশন হওয়ার কারণে এ প্রত্যাশা এখন অনেক বেশি। জানা গেছে, সড়ক ও জনপথ (সওজ) বিভাগও বিষয়টি নিয়ে তৎপর। এরই মধ্যে সওজ বিভাগ শহরের সব গুরুত্বপূর্ণ সড়কের বর্তমান চিত্র জরিপ করেছে। এতে দেখা গেছে, বর্তমানে বেশির ভাগ গুরুত্বপূর্ণ সড়কই গড়ে ২৫ ফুটের মতো। এসব সড়ককে গড়ে ৪০ ফুট করার চিন্তাভাবনা হচ্ছে। সওজ বিভাগ শহরের গাঙিনার পাড়-স্টেশন রোড-জিলা স্কুল মোড় সড়ক, সি কে ঘোষ রোড থেকে চরপাড়া সড়ক, ত্রিশাল বাসস্ট্যান্ড থেকে নওমহল হয়ে নতুন বাজার ট্রাফিক মোড় সড়ক এবং জুবিলী ঘাট সড়ক প্রশস্ত করার বিষয়ে সমীক্ষা চালাচ্ছে।

এ ব্যাপারে ময়মনসিংহ সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ওয়াহিদুজ্জামান বলেন, যানজট নিরসনে বিভিন্ন মহলের আগ্রহের কারণে সড়কগুলোর বর্তমান হালহকিকত নিয়ে সমীক্ষা চলছে।

মন্তব্য



সাতদিনের সেরা