kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

কলকাতা রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে স্মরণ করছে

অনলাইন ডেস্ক   

২০ জুন, ২০২১ ১৩:৫২ | পড়া যাবে ২ মিনিটে



কলকাতা রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে স্মরণ করছে

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর প্রয়াণ দিবসে কলকাতার বিশিষ্ট আবৃত্তিশিল্পী শুভদীপ চক্রবর্তী ও বিশিষ্ট সংগীতশিল্পী চিরন্তন ব্যানার্জী - গান ও কবিতার সমন্বয়ে তৈরি করতে চলেছেন একটি বিশেষ নির্মাণ। 

কবির প্রয়াণদিনে এই নির্মাণ কবিকে শ্রদ্ধা জানিয়ে তৈরি করতে চলেছেন এই শিল্পীযুগল।  এ ছাড়া ওই একই দিনে শুভদীপ চক্রবর্তীর পরিচালনায় শ্রুতিবৃত্তর পক্ষ থেকে পরিবেশিত হবে একটি অনলাইন অনুষ্ঠান, যার শিরোনাম- ভালো আছি ভালো থেকো। এই অনুষ্ঠানে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করছেন বিশিষ্ট সাহিত্যিক আনিসুল হক, বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ, বিশিষ্ট আবৃত্তিশিল্পী ফারজানা করিম এবং কলকাতা থেকে শিল্পী স্বপ্না দে, শিল্পী শুভদীপ চক্রবর্তী ও শিল্পী চিরন্তন ব্যানার্জী। 

অনুষ্ঠানটি দেখা যাবে বাংলাদেশ সময় রাত ১০টায় শ্রুতিবৃত্ত-র অফিশিয়াল পেজ থেকে। ইতিমধ্যেই শুভদীপের কথায় ও চিরন্তনের সুরে বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি হওয়া বেশ কটি গান বিশেষ জনপ্রিয়তা লাভ করেছে।

মাত্র ৩৫ বছরের (১৯৫৬-১৯৯১) স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’সহ অর্ধ শতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। সংগীতে অসামান্য অবদানের জন্য তাঁকে ১৯৯৭ সালে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা দেন। ‘উপদ্রুত উপকূল’ ও ‘ফিরে চাই স্বর্ণগ্রাম’ কাব্যগ্রন্থ দুটির জন্য ‘সংস্কৃতি সংসদ’ থেকে পরপর দুই বছর ‘মুনীর চৌধুরী সাহিত্য পুরস্কার’ লাভ করেন।



সাতদিনের সেরা