kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

এক নজরে মিথিলা

কালের কণ্ঠ অনলাইন   

৭ ডিসেম্বর, ২০১৯ ১৭:০২ | পড়া যাবে ৩ মিনিটে



এক নজরে মিথিলা

অভিনয়, শিক্ষকতা কিংবা পড়াশোনা- সবকিছুতেই দুর্দান্ত মানুষটির নাম রাফিয়াত রশিদ মিথিলা। বাংলাদেশের এই অভিনেত্রী গতকাল শুক্রবার ওপার বাংলার খ্যাতিমান পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে দ্বিতীয় সংসার শুরু করেছেন। মিথিলার জন্ম ঢাকায়। পরিবারে চার ভাই-বোনের বড় মিথিলা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। এরপর ব্রাক ইউনিভার্সিটি থেকে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট নিয়ে দ্বিতীয় স্নাতকোত্তর ডিগ্রিতে স্বর্ণপদক রয়েছে তার। 

পড়াশোনার পর ব্রাক ইউনিভার্সিটিতেই গবেষণার কাজ করতেন তিনি। বর্তমানে ব্রাক ইন্টারন্যাশানালের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টের প্রধান। লেখাপড়ার পাশাপাশি কত্থক, মণিপুরি ও ভরতনাট্যমের তালিম নিয়েছেন মিথিলা। শিক্ষকতা করেছেন স্কুল ও কলেজে। অভিনয়ের ক্যারিয়ারেও বহু জনপ্রিয় কাজ করেছেন তিনি।  ২০০৬ সালে বিয়ে করেন জনপ্রিয় গায়ক তহসান রহমান খানকে। পরে বহু গানের অ্যালবামে একসঙ্গে কাজ করেছেন তারা। 

২০১৩ সালের ৩০ এপ্রিল জন্ম হয় তাহসান-মিথিলার একমাত্র কন্যাসন্তান আইরারের। তরুণ সমাজের কাছে আইকনিক জুটি ছিলেন তারা। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে ২০১৭ সালে বিবাহ বিচ্ছেদ হয় তহসান ও মিথিলার। কয়েকদিন আগে পরিচালক ইফতেখার আহমেদ ফাহমির কিছু ব্যক্তিগত ছবি সোশাল মিডিয়ায় ফাঁস হয়ে যায় মিথিলার। শুরু হয় সমালোচনা। যদিও এরপরেই বাংলাদেশের সাইবার ক্রাইম দফতরে অভিযোগ দায়ের করেছিলেন তিনি। সেই কঠিন সময়ে মিথিলা পাশে পেয়েছিলেন সৃজিতকে। 

অভিনয় ও গানের পাশাপাশি সমাজকর্মী হিসাবে কাজ করেন মিথিলা। সম্প্রতি 'স্কুলের প্রথম দিন' ও 'লাল বেলুন' নামে দুটি বই প্রকাশিত হয়েছে তার। সোশাল মিডিয়ায় মেয়ের সেই বই পড়ার ছবিরও পোস্ট করেছিলেন মিথিলা। বেশ কিছুদিন ধরেই সৃজিতের সঙ্গে মিথিলার সম্পর্কের গুঞ্জন শোনা যাচ্ছিল। বিয়ের তারিখ নিয়েও নানা রকম লেখালিখি চলছিল। শেষমেষ সবাইকে চমকে দিয়ে দক্ষিণ কলকাতায় এক ঘরোয়া অনুষ্ঠানে রেজিস্ট্রি করে বিয়ে করে ফেলেন তারা। 

বিয়ে উপলক্ষে কলকাতায় এসেছিলেন মিথিলার বাবা, মা এবং মেয়ে আইরা। মিথিলা গণমাধ্যমকে জানিয়েছেন, মেয়ের সঙ্গে নাকি ইতিমধ্যেই বেশ ভাব হয়ে গিয়েছে সৃজিতের। বিয়ের দিন সকালে নিজের ছবির গানের চার লাইন লিখে মিথিলার জন্য নিজের অনুভূতি সোশাল মিডিয়ায় ব্যক্ত করেছিলেন সৃজিত। তিনি লিখেছিলেন, 'খোদার কসম জান আমি ভালবেসেছি তোমায়'। বিয়ের পর ছোট ঘরোয়া পার্টির আয়োজন করেছিলেন দু'জনে। সেখানে উপস্থিত ছিলেন টলিউডের কিছু পরিচিত মুখ। এবার এই জুটি হানিমুনের উদ্দেশ্যে জেনেভায় যাবেন বলে শোনা যাচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা