kalerkantho


জেনে রাখুন

বাংলা উইকিপিডিয়ায় যুক্ত হওয়ার উপায়

হাসিব চৌধুরী   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলাদেশ, বাংলা ভাষা, বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি টিকিয়ে রাখতে এবং বিশ্বের সামনে তুলে ধরতে উইকিপিডিয়াকে বিশেষভাবে ব্যবহার করা যেতে পারে। দেশ বা দেশের বাইরে অবস্থান করছেন এমন যে কেউ উইকিপিডিয়ায় অবদান রাখতে পারেন, পৃথিবীর সবার সামনে তুলে ধরতে পারেন নিজের মাতৃভূমিকে।

http://bn.wikipedia.org ওয়েবসাইট থেকে নিবন্ধন করে নিজেই কাজ শুরু করে দিতে পারেন। তবে উইকিপিডিয়ার সঙ্গে সম্পৃক্ত হতে হলেই যে নিয়মিত নতুন নতুন নিবন্ধ তৈরি করতে হবে এমন নয়। নিবন্ধ তৈরি ছাড়াও আরো অনেকভাবে উইকিপিডিয়ার কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকা যায়। আমাদের নিজেদের প্রয়োজনেই বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করা প্রয়োজন। তথ্য-প্রযুক্তির সুবিধাকে সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেওয়ার অন্যতম একটি সহজ উপায় হচ্ছে কম্পিউটারে মাতৃভাষার ব্যবহার বাড়ানো।

গ্রামে গ্রামে শুধু কম্পিউটার আর ইন্টারনেট পৌঁছে দিলেই হবে না, ইন্টারনেটে যদি বাংলা ভাষায় পড়ার মতো উপযুক্ত বিষয় না থাকে তাহলে কখনই আমাদের তথ্য-প্রযুক্তিকে সবার কাছে পৌঁছে দেওয়ার স্বপ্ন সফল হবে না। তাই বাংলার সাধারণ মানুষের হাতে পৌঁছে দিতে হবে জগতের সব তথ্য, তাও বাংলা ভাষায়। আমাদেরই মাতৃভাষায়—বাংলা ভাষায় ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, দর্শনশাস্ত্র, ভাষাবিজ্ঞান, গণিত প্রভৃতি বিষয়ের সংকলন হলো বিশ্বকোষ। অর্থাৎ বিশ্বকোষ এমন একটি জিনিস, যাতে সব কিছুর ওপরেই তথ্য পাওয়া যেতে পারে।

কিন্তু বাংলায় লেখা আধুনিক ও সম্পূর্ণ বিশ্বকোষের অভাব রয়েছে। আর তার দামও অনেক বেশি। বেশির ভাগ মানুষের পক্ষেই তা কেনা সম্ভব নয়। বিকল্প হিসেবে বাংলা বিশ্বকোষের বদলে পড়া যেতে পারে ইংরেজি বিশ্বকোষ, যেমন এনকার্টা বা ব্রিটানিকা। পশ্চিমবঙ্গের স্বেচ্ছাসেবকদের দ্বারা বাংলাদেশের সব বিষয় নিয়ে লেখা সম্ভব নয়। একুশের বইমেলা নিয়ে লিখতে গেলে এ রকম মানুষ প্রয়োজন, যিনি এখানে ঘুরে বেড়িয়েছেন। বিদেশ থেকে এটির ব্যাপারে বিশেষ কিছু জানতে পারা যাবে না। আর বাংলা উইকিপিডিয়ায় লিখতে গেলে কোনো বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। শিক্ষাগত যোগ্যতা বা বয়স কোনোটাই বিচারযোগ্য নয়। শুধু ইচ্ছাটাই এখানে বড় কথা। কেউ যদি সব কাজের মধ্যেও রোজ মাত্র এক লাইন করেও বাংলা উইকিপিডিয়ায় লেখেন, তাহলেও বছরে ৩৬৫ লাইন লেখা হয়। আর অনেকে যদি অল্প অল্প করেও লেখেন, তাহলেও এই ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় তৈরি করা যেতে পারে এক বিরাট বাংলা বিশ্বকোষের। নতুন নিবন্ধ তৈরি করা ছাড়াও বাংলা উইকিপিডিয়ায় আপনার অবদান রাখতে পারেন—ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বা বানান ও ব্যাকরণগত সমস্যা দূর করে। শুরু করার সঙ্গে সঙ্গেই সব কিছু একবারে জেনে যাওয়া যাবে এমন নয়। কাজ করলে বিভিন্ন সময় নানা ধরনের সমস্যা হতেই পারে। অভিজ্ঞ ব্যবহারকারীরা সব সময়ই নতুন ব্যবহারকারীদের সাহায্য করে থাকেন। বাংলা উইকিপিডিয়ানদের সঙ্গে সরাসরি যোগাযোগ করার জন্য যুক্ত হতে পারেন উইকিমিডিয়া বাংলাদেশের মেইলিং লিস্টে http://lists.wikimedia.org/mailman/listinfo/wikimedia-bd। এ ছাড়া বাংলা উইকিপিডিয়া কমিউনিটির খবরাখবর নিয়মিত পেতে যুক্ত হওয়া যেতে পারে ফেইসবুক পেইজে www.facebook.com/bnwikipedia, সেই সঙ্গে টুইটারে অনুসরণ করতে হবে, দেখতে হবে www.twitter.com/bnwikipedia এই ঠিকানায়।


মন্তব্য