kalerkantho


বাংলা উইকিপিডিয়ায় কাজ করার পদ্ধতি

অঙ্কন ঘোষ দস্তিদার   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



বাংলা উইকিপিডিয়ায় কাজ করার পদ্ধতি

উইকিপিডিয়ায় নতুন নিবন্ধ সৃষ্টি, সম্প্রসারণ ও ছবিযোগ ইত্যাদি কাজ করে থাকে উইকিপিডিয়ানরা (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকরা)। তাদের অবদানের মধ্য দিয়েই গড়ে উঠেছে মুক্ত এবং সম্পূর্ণ অলাভজনক এই জ্ঞানের মাধ্যম।

আমরা যে কেউই এই বিশ্বকোষে অবদান রাখতে পারি। অবদান রাখার প্রক্রিয়াটাও খুবই সহজ।

♦ উইকিপিডিয়ায় আপনি অ্যাকাউন্ট খুলে বা না খুলেও অবদান রাখতে পারেন। অ্যাকাউন্ট না খুললে আপনার অবদানগুলো আইপি অ্যাড্রেস (ইন্টারনেট প্রটোকল অ্যাড্রেস) অনুযায়ী সংরক্ষিত থাকে, যার ফলে আইপি অ্যাড্রেসে পরিবর্তন এলে আপনার নতুন অবদানগুলো সংরক্ষিত থাকবে নতুন অ্যাড্রেসে। এ জন্য নিজের অবদান নথিবদ্ধ রাখতে, সহজে যোগাযোগের জন্য এবং অন্যান্য সুবিধার্থে অ্যাকাউন্ট খুলে অবদান রাখাই ভালো।

♦ অ্যাকাউন্ট খোলা সহজ। bn.wikipedia.org এই ওয়েবসাইটে গেলেই ওয়েব পেজের ডানপাশে কোনায় ‘অ্যাকাউন্ট তৈরি করুন’ অপশন থাকবে। এখানে ক্লিক করে ব্যবহারকারী নাম, পাসওয়ার্ড, ই-মেইল (ঐচ্ছিক) ইত্যাদি কিছু সাধারণ তথ্য দিলেই তৈরি হয়ে যাবে অ্যাকাউন্ট।

♦ যদি আপনি নতুন নিবন্ধ তৈরি করতে চান, সে ক্ষেত্রে প্রথমেই দেখে নিতে হবে নিবন্ধটি ইতিমধ্যে বাংলা উইকিপিডিয়ায় রয়েছে কি না! সে জন্য ওয়েব পেজের ডান দিকে উইকিপিডিয়া অনুসন্ধান স্থানে গিয়ে নিবন্ধটির নাম লিখে সার্চ করুন।

ধরা যাক, আপনি ‘ভাষা আন্দোলন দিবস’ লিখে সার্চ করেছেন। যদি নিবন্ধটি আগেই তৈরি করা না হয়ে থাকে, তবে ভাষা আন্দোলন দিবস পাতাটি ‘এই উইকিতে তৈরি করুন!’ লেখাটি আসবে। আর নিবন্ধটি আগেই তৈরি করা হলে ওই নিবন্ধটিই চলে আসবে। এ ছাড়া গুগলেও সার্চ করে নিতে পারেন।

♦ যদি নিবন্ধটি আগেই তৈরি করা না থাকে, সে ক্ষেত্রে লাল লিংকে ক্লিক করলেই আপনি নিবন্ধ তৈরির পাতায় চলে যাবেন। এখানেই নিবন্ধটি লিখতে হবে।

♦ নিবন্ধ লেখা শেষে সবার নিচে ‘সংরক্ষণ করুন’ আর ‘প্রাক-দর্শন’—এ দুটি অপশন পাশাপাশি দেখতে পাবেন। প্রথমে প্রাক-দর্শন করে দেখে নিন আপনার লেখায় কোনো সমস্যা রয়েছে কি না (বানানগত ভুল, ব্যাকরণগত ভুল ইত্যাদি)। থাকলে তা ঠিক করে সংরক্ষণে ক্লিক করুন। ব্যস, তৈরি হয়ে গেল আপনার লেখা নিবন্ধ!

যদি কোনো নিবন্ধকে সম্প্রসারিত করতে চান অর্থাৎ নিবন্ধে আরো তথ্য যুক্ত করতে চান; প্রথমে যে নিবন্ধে কাজ করতে চাইছেন সে নিবন্ধটি খুঁজে বের করুন (উইকিপিডিয়ায় অনুসন্ধান করে বা গুগল করে)।

ওয়েব পেজটির ডান দিকে ওপরে সম্পাদনা অপশনটি দেখতে পাবেন। সেখানে ক্লিক করার পর একটি পাতা আসবে। পাতাটির যেখানে তথ্য যোগ করতে চান সেখানে তথ্যটি লিখবেন, তথ্যটি যেখান থেকে  জেনেছেন সেই তথ্যসূত্রও যোগ করে দিন।

প্রাক-দর্শন করে নিশ্চিত হয়ে নিন সব ঠিক আছে কি না। এরপর সংরক্ষণ করুন। আপনার সম্পাদনা সংরক্ষিত হলো!

♦ কোন বিষয়ের নিবন্ধ তৈরি করবেন, এ নিয়ে বিভ্রান্ত হলে আপনি অনুবাদও করতে পারেন। ইংরেজি উইকিপিডিয়ায় বিপুল পরিমাণ নিবন্ধ রয়েছে। সেগুলো থেকে একটি বেছে নিয়েও বাংলা উইকিপিডিয়ায় অনুবাদ করতে পারেন।

♦ মনে রাখতে হবে যে উইকিপিডিয়া একটি অনলাইন বিশ্বকোষ। বিশ্বকোষের মতো এখানে নিবন্ধ হিসেবে স্থান পেতে হলে নিবন্ধের উল্লেখযোগ্যতা থাকতে হবে। উইকিপিডিয়ায় অবদানকারীদের অন্যতম প্রধান ভুল নিজের নামে, বন্ধুর নামে বা নিজের গ্রাম ইত্যাদি বিষয়ে নিবন্ধ লিখে ফেলা, যা স্বভাবতই অপসারণ করা হয়। কাজেই নিবন্ধ লেখার আগে এর উল্লেখযোগ্যতা সম্পর্কেও একটু ভাবতে হবে!

♦ আপনি উইকিতে ছবিও আপলোড করতে পারেন। ছবি আপলোড করার জন্য কমন্স (commons.wikimedia.org) ব্যবহার করা হয়। এখানে পৃথকভাবে আপনাকে অ্যাকাউন্ট খুলতে হবে না। উইকিপিডিয়ার অ্যাকাউন্ট দিয়েই ছবি আপলোড করতে পারবেন।

♦ কমন্সে ছবি আপলোডের জন্য ওয়েবসাইটে গেলেই দেখতে পাবেন ওপরের দিকে Upload লেখা আছে। সেখানে ক্লিক করলে দেখবেন একটি পোস্টারের সাহায্যে আপলোড সম্পর্কে সহজভাবে ধারণা দেওয়া আছে। এরপরে নিচের দিকে Next-এ ক্লিক করে আপনার কম্পিউটার থেকে যে ছবিটি আপলোড করতে চান, সেটা নির্বাচন করুন।

♦ ছবিটি আপনার তোলা হলে This file is my own work অপশনটিতে ক্লিক করুন। এরপর Next-এ ক্লিক করুন।

♦ প্রয়োজনমতো ক্যাপশন দিয়ে আবারও Next-এ ক্লিক করুন। ছবি আপলোড হয়ে যাবে!

 


মন্তব্য