kalerkantho


ওয়েব টক

ফায়ারফক্সে বাড়তি সুবিধা

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফায়ারফক্সে বাড়তি সুবিধা

►  মাউসবিহীন ব্রাউজিং

শুধু কি-বোর্ড ব্যবহার করে সম্পূর্ণ ওয়েবসাইট ব্রাউজ করার সুবিধা দেবে এই অ্যাড-অন্স। ওয়েবপেইজের বিভিন্ন লিংক, বাটন ইত্যাদির পাশে কিছু ইউনিক নম্বর উল্লেখ করা থাকে।

কোনো বাটনে ক্লিক করতে বা কোনো লিংকে যেতে কি-বোর্ড দিয়ে ওই নম্বর টাইপ করে এন্টার প্রেস করলেই হবে। https://addons.mozilla.org/en-US/firefox/addon/mouseless-browsing থেকে অ্যাড-অন্সটি ডাউনলোড করা যাবে।

 

► মেইল নোটিফায়ার

ই-মেইলের ইনবক্স দেখার জন্য লগইন করতে হয়। ইয়াহু ব্যবহারকারীরা https://addons.mozilla.org/en-US/firefox/addon/yahoo-mail-notifier

এবং জিমেইল ব্যবহারকারীরা https://addons.mozilla.org/en-US/firefox/addon/gmail-notifier থেকে মেইল নোটিফায়ার ডাউনলোড করে নিলে মেইল আসার সঙ্গে সঙ্গেই এটা সংকেত দিয়ে তা জানিয়ে দেবে।

 

► এভিয়ারি

অনেক সময় ওয়েবসাইটের ‘স্ক্রিনশট’ সংরক্ষণের প্রয়োজন হয়। এভিয়ারি অ্যাড-অন্সের মাধ্যমে পূর্ণ ওয়েবসাইট স্ক্রিনশট নেওয়ার পাশাপাশি পেইজের নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নেওয়ারও সুযোগ রয়েছে। https://addons.mozilla.org/en-US/firefox/addon/aviary-screen-capture-quick-la থেকে এটা ডাউনলোড করা যাবে।

 

► পাসওয়ার্ড মেকার

এই অ্যাড-অন্সটি পাসওয়ার্ড তৈরিতে সাহায্য করে। বিভিন্ন সাইট বা মেইলের জন্য ব্যবহারকারীরা হয়তো নির্দিষ্ট কিছু পাসওয়ার্ড ব্যবহার করে থাকে, যা নিরাপদ নয়।

ভালো পাসওয়ার্ডের ধারণা পাওয়া যাবে এই অ্যাড-অন্স থেকে। https://addons.mozilla.org/en-US/firefox/addon/passwordmaker থেকে অ্যাড-অন্সটি ডাউনলোড করা যাবে।

 তুসিন আহম্মেদ

 


মন্তব্য