kalerkantho

ফিকে হননি উইলিয়ামস

চারবার অস্কার মনোনয়ন পাওয়া অভিনেত্রী মিশেল উইলিয়ামস। তবে যতটা হওয়ার কথা, ততটা আলোচনা হয় না তাঁকে নিয়ে। অভিনেত্রীও বরাবরই আড়ালে রাখতে চান নিজেকে। আগামীকাল ‘ওয়ান্ডারস্ট্রাক’ মুক্তির আগে তাঁকে নিয়ে লিখেছেন খালিদ জামিল

১৯ অক্টোবর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফিকে হননি উইলিয়ামস

নব্বইয়ের দশকের শেষের দিকে লাস্যময়ী সেই মিশেল উইলিয়ামসকে দেখে যাঁদের বুক কেঁপেছে, তাঁদের তারুণ্য ফিকে হয়ে গেছে এত দিনে, চুলেও বোধ হয় পাক ধরেছে খানিকটা। কিন্তু মিশেল যেন নিজের বয়সের নিয়ন্ত্রণটা রেখেছেন হাতের মুঠোতেই। বোঝার উপায় নেই, এরই মধ্যে জীবনের ৩৭টি বসন্ত পার করে ফেলেছেন তিনি। এ কথা ঠিক, ‘ব্রোকব্যাক মাউন্টেন’ কিংবা ‘ব্লু ভ্যালেন্টাইন’-এর মতো ছবিতে কাজ করা অভিনেত্রীকে নিয়ে যতটা আলোচনা হওয়ার কথা, ঠিক ততটা হয়নি। হয়তো তিনি মিডিয়া স্পটলাইট থেকে নির্জনতাই বেশি পছন্দ করেন বলে। এই চুপচাপ থাকাটা তাঁর শুরু হয়েছে অনেক আগে থেকেই, মাত্র ১৫ বছর বয়সে। সেই সময়ই দেখেছেন মা-বাবার ছাড়াছাড়ি। কৈশোরের সেই স্মৃতি বরাবরই তাড়িয়ে বেড়ায় তাঁকে। সেই বিষয়ে কথা বলতেও বরাবরই অস্বস্তি তাঁর, ‘তাদের সামনে নিজের সব দুঃখকষ্ট গোপন রেখেছি। ভবিষ্যতেও রাখব। এটাই আমাকে ভালো রাখে। কেন তা জানি না।’

মা-বাবার মতো অবশ্য নিজেও সংসার করতে পারেননি বেশিদিন। ২০০৪ সালে ঘর বেঁধেছিলেন অভিনেতা ও পরিচালক হিথ লেজারের সঙ্গে। ‘ব্রোকব্যাক মাউন্টেন’ ছবির সেটেই তাঁদের পরিচয়। সেই ছবিতে দুজনই অস্কার মনোনয়নও পান। কিন্তু তাঁদের সংসারের গল্পটা ২০০৭ সালে এসে শেষ করতে হয়।

সংগীতশিল্পী কনর ওবার্স্টের সঙ্গে প্রেম করেছেন বছর দুয়েক (১৯৯৯-২০০১)। মজার ব্যাপার হলো, ওবার্স্টের ব্যান্ড ব্রাইট আইজের অনেক গানই মিশেলকে উদ্দেশ করে লেখা। আরেক সংগীতশিল্পী অ্যান্ডি হেরডের সঙ্গেও মন দেওয়া-নেওয়া করেছেন দুই বছর। হেরডের ব্যান্ড দ্য কমাসের ২০০৪ সালের অ্যালবাম ‘কন্ডাক্টর’-এর গানগুলো তাঁদের সেই সম্পর্ক নিয়ে।

মিশেলের বাবা ল্যারি রিচার্ড উইলিয়ামস ছিলেন রাজনীতিবিদ ও লেখক।

বাবার মতো বই লেখায় আগ্রহ না থাকলেও সিনেমার স্ক্রিপ্ট লেখায় নিয়মিত হওয়ার পরিকল্পনা আছে মিশেলের। একটা ছবির স্ক্রিপ্ট লিখেছেনও। সেটা বিক্রি হলেও তা থেকে সিনেমা তৈরির বিষয়টা ঝুলে আছে এখনো।

বই না লিখলেও পড়ায় বেশ আগ্রহ আছে এই অভিনেত্রীর। অবসর পেলেই বসে যান বই নিয়ে। অনেক দুর্লভ বইয়ের খোঁজ মিলবে তাঁর বুকশেলফে। এই যেমন ‘দ্য গ্রেট গেটসবি’র প্রথম সংস্করণটাও আছে নিজের সংগ্রহে।

আগামীকাল মুক্তি পাচ্ছে মিশেলের নতুন ছবি ‘ওয়ান্ডারস্ট্রাক’। টড হেইন্স পরিচালিত এই ছবিতে মূলত দুই সময়ের দুই শিশুর আলাদা দুটি গল্পকে সমান্তরালভাবে বর্ণনা করা হয়েছে। এ বছর কান চলচ্চিত্র উত্সবে প্রিমিয়ার হওয়া চলচ্চিত্রটি লড়েছিল স্বর্ণপামের জন্যও।

মন্তব্য