kalerkantho


'স্বপ্ন' প্যাকেজে ৭০০ মা

নিজস্ব প্রতিবেদক   

১৬ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০



মাতৃত্বকালীন ভাতাপ্রাপ্ত মায়েদের স্বাস্থ্য, শিক্ষা কার্ড, আবাসন ও কর্মসংস্থানসহ মোট পাঁচটি ভিত্তিসংবলিত 'সোশ্যাল অ্যাসিসট্যান্স প্রোগ্রাম ফর নন-অ্যাসেটার্স (স্বপ্ন) প্যাকেজ' কর্মসূচি বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। এ কর্মসূচির আওতায় আসছে ৭০০ দরিদ্র মা।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের আওতায় মহিলাবিষয়ক অধিদপ্তর দেশের সাতটি বিভাগের ১০টি উপজেলায় এটি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। গতকাল রবিবার রাজধানীর মহিলাবিষয়ক অধিদপ্তর মাল্টিপারপাস হলে আয়োজিত তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় এ তথ্য জানানো হয়। কর্মশালার উদ্বোধন করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বপ্ন প্যাকেজ কার্যক্রমের ধারণা ও অভিজ্ঞতা উপস্থাপন করেন ডরপের প্রতিষ্ঠাতা এ এইচ এম নোমান। বক্তব্য দেন অধিদপ্তরের পরিচালক এ বি এম জাকির হোসাইন, ডরপের সভাপতি আজহার আলী তালুকদার, স্বপ্ন প্যাকেজ কর্মসূচির পরিচালক মো. নূরুল ইসলাম তালুকদার প্রমুখ।

বেসরকারি উন্নয়ন সংস্থা ডরপ এই উন্নয়ন মডেল উদ্ভাবন করে। ডরপ এ কাজের সমন্বয় ও সহযোগিতার দায়িত্ব পালন করবে। স্বপ্ন প্যাকেজ বাস্তবায়ন উপজেলাগুলোর মধ্যে রয়েছে ঢাকা বিভাগের টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) ও কালিগঞ্জ (গাজীপুর), চট্টগ্রামের চাটখিল (নোয়াখালী) ও রামগতি (লক্ষ্মীপুর), রাজশাহীর সিংড়া (নাটোর) ও বদলগাছি (নওগাঁ), সিলেটের শ্রীমঙ্গল (মৌলভীবাজার), খুলনার মুজিবনগর (মেহেরপুর), বরিশালের দৌলতখান (ভোলা) এবং রংপুরের উলিপুর (কুড়িগ্রাম)।

 


মন্তব্য