kalerkantho


অনন্ত নির্জনতায় মার্কেজ

কালের কণ্ঠ ডেস্ক    

১৮ এপ্রিল, ২০১৪ ০০:০০



অনন্ত নির্জনতায় মার্কেজ

মারা গেছেন নোবেল পুরষ্কার বিজয়ী কলম্বিয়ান লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ। মেক্সিকোতে ৮৭ বছর বয়সে তার মৃত্যু হলো। পরিবারের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে।
দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন মার্কেজ। সম্প্রতি জনসমক্ষে তাকে খুব কমই দেখা গেছে। তার পরিবারের পক্ষ থেকে টুইটারে প্রথম তার মৃত্যুসংবাদ জানানো হয় বলে জানিয়েছে বিবিসি।
স্প্যানিশ ভাষার বিশ্বজয়ী সাহিত্যিক মার্কেজ তার বিখ্যাত যাদুবাস্তব উপন্যাস শতবর্ষের নির্জনতার জন্য বিখ্যাত। ১৯৮২ সালে তিনি নোবেল পুরষ্কার পান।
কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সানতোস টুইটারে এই লেখকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। তিনি লিখেছেন সর্বকালের সেরা এই কলম্বিয়ানের জন্য শতবর্ষের নির্জনতা ও শোক।
তাৎক্ষণিকভাবে মৃত্যুর কারণ জানা না গেলেও সম্প্রতি তিনি ফুসফুস ও মুত্রাশয়ের ইনফেকশন জনিত কারণে মেক্সিকো সিটির একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন।
গত সপ্তাহে তাকে হাসপাতাল থেকে বাড়িতে আনা হয়। তখন জানানো হয়েছিল, বয়সের কারণে মার্কেজের স্বাস্থ্য খুবই নাজুক। কলম্বিয়ার এই লেখক গত ৩০ বছর ধরে  মেক্সিকোতে বাস করছেন।
শতবর্ষের নির্জনতা ছাড়া তার অন্য উপন্যাসগুলো হলো, কলেরার দিনগুলোতে  প্রেম, গোলকধাঁধায় সেনাপতি ইত্যাদি। বাংলা ভাষায় তার অধিকাংশ লেখা অনূদিত হয়েছে। এদেশে রয়েছে তার বিপুল ভক্ত ও অনুরাগী পাঠক।


মন্তব্য