kalerkantho


বিদেশি ভাষা শিখে দেশে চাকরি

কাজের জন্য তো বটেই, নিছক বেড়াতেও এদেশ-ওদেশ করছে মা   

৪ মার্চ, ২০১৫ ০০:০০



বিদেশি ভাষা শিখে দেশে চাকরি

অঙ্কন : মাসুম

অনুবাদক সংস্থা, ট্যুরিজম কম্পানি বা ট্র্যাভেল এজেন্সি, পাঁচতারা হোটেল, মোটেল, রিসোর্ট, বিমান ও পরিবহন কম্পানিতে আছে বিদেশি ভাষা জানা মানুষের অনেক চাহিদা। বিভিন্ন দেশের দূতাবাস, বিদেশি মিশন, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা, বেসরকারি উন্নয়ন সংস্থা ও বিভিন্ন প্রকল্পে দক্ষ দোভাষীর ব্যাপক কদর রয়েছে। এ ছাড়া বিভিন্ন দেশে চাকরির আবেদনের ক্ষেত্রে সে দেশের ভাষা জানা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হয়।

 

অনুবাদ করাই কাজ

বিভিন্ন অনুবাদক সংস্থা ও বিদেশি দূতাবাসে আছে অনুবাদক হিসেবে কাজের অনেক সুযোগ। এ ছাড়া বড় বড় কম্পানিতে অনুবাদে দক্ষদের নিয়োগ দেওয়া হয়। গণমাধ্যমগুলোয় আন্তর্জাতিক সংবাদ বাংলায় অনুবাদের পাশাপাশি অন্যান্য ভাষায় অনুবাদেরও অনেক কাজ থাকে। দেশি-বিদেশি গণমাধ্যম, দূতাবাস, এনজিও ও অনুবাদকেন্দ্রে অনেক চাহিদা অনুবাদকের। চায়নিজ, কোরিয়ান বা জাপানিজ ভাষা জানা আছে এমন মানুষের চাহিদা বাড়ছে দিনকে দিন। দলিল, হলফনামা, জীবনবৃত্তান্ত, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সনদ, মামলা-মোকদ্দমার কাগজপত্র, ভিসাসংক্রান্ত বিভিন্ন কাগজ অনুবাদের কাজ করেন অনুবাদকরা। এ ছাড়া সাহিত্যের জগতে কদর তো আছেই। বিদেশি ভাষার সাহিত্য অনুবাদ করে অনেক বই প্রকাশ করা হয়। বিভিন্ন প্রকাশনীর সঙ্গে যোগাযোগ করে অনুবাদকের কাজ করা যায়।

 

কাজটা দোভাষীর

বিদেশি ভাষায় দক্ষতা অর্জনের পর দোভাষী হিসেবে ক্যারিয়ার গড়তে পারেন। এ ক্ষেত্রে ইংরেজি, ফ্রেঞ্চ, হিন্দি, জার্মান প্রভৃতি ভাষার চাহিদা বেশি। দোভাষী হিসেবে কাজ শুরু করলে উচ্চ বেতনের চাকরি ও বিদেশে যাওয়ার সুযোগ পাওয়া যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপান স্টাডিজ সেন্টারের খণ্ডকালীন শিক্ষক ও সাবেক ভারপ্রাপ্ত পরিচালক নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, 'কোনো দেশের ভাষা শিখলে সে দেশের অর্থনীতি, রাজনীতি, সমাজ ইত্যাদি সম্পর্কে অনেক কিছু জানা যায়। একই সঙ্গে চাকরির বাজারে নিচের গুরুত্ব বাড়ে।'

স্পেনে দোভাষী হিসেবে স্পেন পুলিশ বাহিনী ও আদালতে কাজ করেন ফরিদপুরের শওকত আলী। তিনি জানান, বিদেশে বাংলাদেশি দূতাবাসে কাজের সুযোগ ছাড়াও বাংলাদেশি কমিউনিটিতে দোভাষী হিসেবে কাজের সুযোগ আছে।

 

হতে চাইলে ট্যুরিস্ট গাইড

পেশা হিসেবে ট্যুরিস্ট গাইড বেশ রোমাঞ্চকর। কক্সবাজার ট্যুরস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আসাদ উদ দৌলা আশিক জানান, দেশে ট্যুরিজম কম্পানির সংখ্যা অনেক। এসব প্রতিষ্ঠানে আছে ট্যুরিস্ট গাইডের অনেক চাহিদা। ঘুরতে ভালোবাসেন, বিভিন্ন এলাকা সম্পর্কে ভালো ধারণা রাখেন, পছন্দ করেন মানুষের সঙ্গে মিশতে-এমন যে কেউ বিদেশি ভাষা শিখে পেশা গড়তে পারেন পর্যটনশিল্পে।

বাংলাদেশ পর্যটন করপোরেশনের ব্যবস্থাপক খালিদ বিন মুজিব জানান, সারা দেশের পর্যটন মোটেলগুলোতে বিদেশি ভাষা জানা ব্যক্তিরাই অগ্রাধিকার পায়।

 

দেশে বসেই বিদেশের কাজ

বিদেশি ভাষা শিখে অনলাইনে কাজ করে অনেক আয় করা সম্ভব। বিভিন্ন ভাষায় প্রচুর ফ্রিল্যান্সিং ওয়েবসাইট আছে। এসব সাইট থেকে অনুবাদের কাজ পেতে পারেন। যাঁরা অনুবাদে ভালো তাঁরা ঘরে বসেই অনলাইনে আয় করতে পারেন। অনলাইনে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করা মিরপুরের সাধন কুমার মোহন্ত জানান, অনুবাদ ও ক্রিয়েটিভ রাইটিংয়ে দখল থাকলে অনলাইনে ভালো আয় করা যায়। এর জন্য ইংরেজি ও অন্যান্য বিদেশি ভাষা জানার প্রয়োজন পড়ে।

 

আয়-রোজগার

আলিয়ঁস ফ্রঁসেজের ফরাসি ভাষা শিক্ষক ও ৯ বছর ধরে দোভাষী হিসেবে কাজ করা কাজী আবদুল্লাহ আল মুক্তাদির জানান, বেতন নির্ভর করে কে কোন ভাষা শিখেছে ও বাজারে তার চাহিদা কেমন তার ওপর। পর্যটন মোটেল কিংবা পর্যটন এলাকাকেন্দ্রিক হোটেলে বেতন পাওয়া যায় ১৫ থেকে ৩০ হাজার টাকা। অভিজ্ঞতার সঙ্গে সঙ্গে বাড়ে বেতনও।

কোনো অনুবাদ প্রতিষ্ঠানে অনুবাদক হিসেবে কাজ করলে শুরুতে ১০ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়। নিয়মিত কাজের পাশাপাশি খুচরা কাজ করলে পৃষ্ঠাপ্রতি অনুবাদে পাওয়া যায় ১০০ থেকে ১৫০ টাকা। মোহাম্মদপুরের আনন্দ অনুবাদে কাজ করেন আবদুস সাত্তার। জানান, আট হাজার টাকা বেতনে শুরু করলেও এখন তাঁর বেতন ১৫ হাজার টাকা। তিনি আরবি ভাষা শিখে এ প্রতিষ্ঠানে যোগ দিয়েছিলেন। অ্যামাজিং ট্যুরসের সেলস ম্যানেজার সাইফুল ইসলাম ভুঁইয়া জানান, ট্যুর কম্পানিগুলোয় ১৫ হাজার থেকে শুরু করে ২৫ হাজার টাকা পর্যন্ত বেতনে কাজ পাওয়া যায়। বিভিন্ন দূতাবাসে অনুবাদক ও দোভাষী হিসেবে কাজ করলে মাসে ২৫ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত আয় করা যায়।

 

ভাষা শেখার প্রতিষ্ঠান

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আধুনিক ভাষা ইনস্টিটিউটে আছে বিদেশি ভাষা শেখার সুযোগ। আরবি, চীনা, ফরাসি, জার্মান, জাপানি, কোরিয়ান, স্প্যানিশ, তুর্কি, রাশিয়ান, ইতালিয়ান ও ফার্সি ভাষার কোর্স চালু আছে প্রতিষ্ঠানটিতে। সবাই এসব কোর্স করতে পারে, তবে প্রার্থীকে কমপক্ষে এইচএসসি পাস হতে হয়। ইংরেজি ভাষা কোর্সও চালু আছে ভাষা শিক্ষার এ প্রতিষ্ঠানে। তবে কেবল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই ইংরেজি কোর্স করতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপান স্টাডিজ সেন্টারে দুই বছরমেয়াদি মাস্টার্স কোর্সে জাপানি ভাষা শেখানো হয়। চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও বিভিন্ন বিদেশি ভাষা শেখানো হয়। এ ছাড়া ব্রিটিশ কাউন্সিলে ইংরেজি, আলিয়ঁস ফ্রঁসেজে ফরাসি, গ্যেটে ইনস্টিটিউটে জার্মান এবং রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে রুশ ভাষা শেখানো হয়। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানেও আছে বিভিন্ন বিদেশি ভাষা শেখার সুযোগ। এর মধ্যে একুশে এবং ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাবে শেখানো হয় ২৫টি ভাষা। গ্লোবালে শেখানো হয় কোরীয়, স্প্যানিশ, জার্মান, চীনা, আরবি, সুইডিশ, ইতালীয় ও গ্রিক ভাষা।

 

কোর্সের মেয়াদ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের বেশির ভাগ কোর্সই এক বছরমেয়াদি। কিছু কিছু ভাষার স্বল্পমেয়াদি কোর্স চালু আছে। এ ছাড়া রয়েছে চার বছরমেয়াদি ডিপ্লোমা কোর্সের সুযোগ। আলিয়ঁস ফ্রঁসেজের কোর্সের মেয়াদও এক বছর, তবে ক্লাসের সময় ও সংখ্যা বাড়িয়ে ছয় মাসে কোর্স শেষ করা যায়। গ্যেটে ইনস্টিটিউটে কোর্সের মেয়াদ এক বছর। রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে তিন থেকে ৯ মাসের কোর্সে রুশ ভাষা শেখানো হয়। ব্রিটিশ কাউন্সিলে চালু আছে ইংরেজি ভাষা শেখার চারটি কোর্স।

 

খরচাপাতি

আধুনিক ভাষা ইনস্টিটিউটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাইরের ছাত্রছাত্রীদের জন্য কোর্স ফি তিন থেকে চার হাজার টাকা। রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে প্রতি সেমিস্টারে খরচ পড়বে দুই হাজার ৫০০ থেকে তিন হাজার টাকা। আলিয়ঁস ফ্রঁসেসে তিন মাসমেয়াদি প্রতিটি সেমিস্টারের জন্য খরচ পড়বে পাঁচ হাজার ৭০০ থেকে ১২ হাজার ৩০০ টাকা পর্যন্ত। গ্যেটে ইনস্টিটিউটে গুনতে হবে ১০ থেকে ২১ হাজার টাকা। ব্রিটিশ কাউন্সিলের খরচ পড়ে সাড়ে ১৬ হাজার টাকা।

 

কোথায় কখন

মে-জুন মাসে আধুনিক ভাষা ইনস্টিটিউটের জুনিয়র কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়। এ ছাড়া বছরের যেকোনো সময় রয়েছে বিভিন্ন স্বল্পমেয়াদি কোর্সে ভর্তির সুযোগ। অন্যান্য ভাষা শিক্ষাপ্রতিষ্ঠানেও প্রায় একই নিয়ম মেনে ভর্তি করা হয়। ব্রিটিশ কাউন্সিলের কাস্টমার সেলস ম্যানেজার আহসানুল জানান, ব্রিটিশ কাউন্সিলের কোর্সগুলোয় ভর্তির জন্য ৪৫ মিনিটের 'প্লেসমেন্ট টেস্ট' দিতে হয়। ইংরেজি জ্ঞানের স্তর পরিমাপ করার জন্য এ পরীক্ষা। আগামী ২৫ মার্চ থেকে ব্রিটিশ কাউন্সিলে নতুন কোর্স শুরু হবে।

 

ভাষা শিখবেন যেখানে

* আধুনিক ভাষা ইনস্টিটিউট

ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা।

ওয়েব : www.du.ac.bd

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম।

ওয়েব : www.cu.ac.bd

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, সাভার।

ওয়েব : www.juniv.edu

* ব্রিটিশ কাউন্সিল : ৫ ফুলার রোড, ঢাকা।

রফিক টাওয়ার, ৯২, আগ্রাবাদ, চট্টগ্রাম।

ব্লক ডি, শাহজালাল উপশহর, সিলেট।

ওয়েব : www.britishcouncil.org.bd

* আলিয়ঁস ফ্রঁসেজ :

২৬ মিরপুর রোড, ধানমণ্ডি, ঢাকা।

বাড়ি-৮, রোড-৭, গুলশান-১, ঢাকা।

ঈশা খাঁ এভিনিউ, সেক্টর-৬, উত্তরা, ঢাকা।

১২৩ ফজলুল কাদের রোড, পাঁচলাইশ, চট্টগ্রাম।

ওয়েব : www.afdhaka.org

* গ্যেটে ইনস্টিটিউট

বাড়ি নম্বর-১০, ধানমণ্ডি-৯ (নতুন), ঢাকা।

ওয়েব : www.goethe.de/ins/bd/en/dha.html

* রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্র

বাড়ি-৫১০, ধানমণ্ডি-৭, ঢাকা।

ওয়েব : bgd.rs.gov.ru/en

* ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাব

রোড-১৭, বাড়ি-২৯, ব্লক-ই, বনানী, ঢাকা।

ওয়েব : www.dhakalanguageclub.com

* গ্লোবাল

১৮ ইন্দিরা রোড, ফার্মগেট, ঢাকা।

* একুশে

রোড-১১, বাড়ি-১/২, ১১/এ, মিরপুর, ঢাকা।

 



মন্তব্য