kalerkantho


আমি সবসময় বিশ্বের সেরা হতে চেয়েছি: বিরাট

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ১৬:৩২



আমি সবসময় বিশ্বের সেরা হতে চেয়েছি: বিরাট

গত বুধবার বিসিসিআই-এর পক্ষে এসেছে পলি উমরিগর পুরস্কার। সেরা আন্তর্জাতিক ক্রিকেটারের স্বীকৃতি। সাফল্যের শীর্ষে রয়েছে বিরাট কোহালি। সে ব্যাট হাতেই হোক বা অধিনায়কত্বে। সে টেস্ট ক্রিকেট হোক বা ওয়ান ডে, কিংবা টি২০।  বিরাট কোহালির সাফল্যের জনপ্রিয়তা আকাশ ছুঁয়েছে গত দেড় বছরে।  

২০১৬ সাল শেষে হাতে এসেছে সব ফর্ম্যাটের অধিনায়কত্বের দায়িত্ব। তাতেও তাঁকে কেউ পরাস্ত করতে পারেনি। বরং দায়িত্ব আরও বেশি অভিজ্ঞ করেছে তাঁকে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটা হারের পর আবার লড়াই করে ঘুরে দাঁড়িয়েছে ভারতীয় দল, তাঁরই হাত ধরে। সেই বিরাট কোহালি এই সাফল্যের পিছনে রয়েছে একটাই স্বপ্ন।

যা ছোটবেলা থেকেই দেখে এসেছেন তিনি। বিশ্বের সেরা হওয়ার স্বপ্ন।

গত বুধবার পুরস্কার পেয়ে সেই স্বপ্নের কথাই জানিয়েছেন তিনি। বলেন, আমি সব সময় বিশ্বের সেরা প্লেয়ারদের তালিকায় থাকতে চেয়েছিলাম। এবং সেটা থাকতে হলে যে সব ফর্ম্যাটের ক্রিকেটে সেরা ফর্মটা ধরে রাখতে হবে সেটাও বুঝে গিয়েছিলাম। তিন ফর্ম্যাটের ক্রিকেটের মধ্যে যে সময়টা পাওয়া যায় সেটাই সব থেকে গুরুত্বপূর্ণ।  

ওটাকেই কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হয়। শুধু তাই নয়, সমালোচকদেরও ঘুরিয়ে একহাত নিয়েছেন বিরাট। বলেন, আমার এতদিনের ক্রিকেট জীবনে এরকম অনেক মানুষ দেখেছি যারা আমার খেলার পদ্ধতি নিয়ে সংশয় প্রকাশ করেছেন। এখনও সেই সব মানুষ রয়েছেন যাদের আমাকে নিয়ে সংশয় রয়েছে, যারা আমাকে ঘৃণা করে। কিন্তু একটা বিষয়ে আমি খুব নিশ্চিত আমি সব সময় নিজেকেই বিশ্বাস করি।
 
সব সময় নিজের মনের কথাই শোনেন বিরাট। কারণ সব জবাবটাই তিনি নিজেকে দিতে চান। অন্য কাউকে না। এটাই হয়তো তাঁর সাফল্যের পথপ্রদর্শক। কোহালিই প্রথম ক্রিকেটার যিনি তিনবার পলি উমরিগর পুরস্কার পেলেন। এবং অধিনায়ক বিরাট কোহালির সাফল্যের জন্য তিনি পুরো দলকে কৃতিত্ব দিয়েছেন।  


মন্তব্য