kalerkantho

বাড়িতে তৈরি করুন এই পাঁচ স্বাস্থ্যকর স্যান্ডউইচ

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৯ ১৪:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



বাড়িতে তৈরি করুন এই পাঁচ স্বাস্থ্যকর স্যান্ডউইচ

স্যান্ডউইচ সর্বাধিক জনপ্রিয় খাবারের মধ্যে একটি। এটি তৈরি করা সহজ। মাত্র কয়েক মিনিটের মধ্যেই প্রস্তুত করে আপনি ক্ষুধা নিবারণ করতে পারেন। কিন্তু এটি আপনার প্রতিদিনের ক্যালোরি খুব দ্রুত বৃদ্ধি করে। প্রক্রিয়াজাত আটা থেকে তৈরি স্যান্ডউইচে ব্যবহৃত স্প্রেড আপনার স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।

স্যান্ডউইচে উচ্চ মাত্রার ক্যালোরি যোগ করতে পারে এমন একটি উপাদান স্প্রেড। সাধারণত সুপারমার্কেট বা মুদি দোকান থেকে যে স্যান্ডউইচ স্প্রেড কেনা হয় তাতে প্রচুর পরিমাণ লবণ, ট্রান্স ফ্যাট এবং চিনি থাকে। এতে কৃত্রিম স্বাদ এবং প্রিজারভেটিভ থাকে যা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আপনি যদি কম ক্যালোরি ডায়েটে থাকেন এবং আপনার স্যান্ডউইচকে স্বাস্থ্যকর করতে চান তবে এতে ব্যবহৃত স্প্রেড স্টোর থেকে কেনা থেকে বিরত থাকতে হবে। 

নিম্ন ক্যালোরির জন্য এখানে কিছু স্বাস্থ্যকর স্যান্ডউইচ স্প্রেডের বিকল্প উল্লেখ করা হলো :

১। হমাস
ছোলা, তিল বীজ এবং জলপাই তেল থেকে তৈরি হমাস প্রোটিন এবং ভালো চর্বি সমৃদ্ধ। এটি অত্যন্ত সুস্বাদু। আপনি হমাসযুক্ত স্যান্ডউইচের সঙ্গে শসা, টমেটোর টুকরা ইত্যাদি উপকরণসহ পরিবেশন করতে পারেন।

২। অ্যাভোকাডো ভর্তা
এই সুস্বাদু ফলটির ভেতরের অংশ মাখনের মতো। মিষ্টি এবং মসলাযুক্ত- উভয় স্যান্ডউইচে স্বাস্থ্যকর স্প্রেড হিসেবে এটি ব্যবহৃত হতে পারে।

৩। রিকোটা পনির
স্বাস্থ্যসম্মত পনিরের একটি হলো ইতালির রিকোটা পনির। এটি যেমন ক্রিমি ও উন্নতমানের, তেমনি স্বাস্থ্যসম্মত। আপনি এটি ব্ল্যানচড পালং পাতার সঙ্গে মেশাতে পারেন। এরপর তা পরিবেশন করতে পারেন স্বাস্থ্যকর গ্রিলড চিজ স্যান্ডউইচে যোগ করে।

৪। বেরি ফলের ভর্তা
আপনি যদি স্যান্ডউইচের স্বাদ মিষ্টি পছন্দ করেন তবে স্টোর থেকে কেনা চিনিযুক্ত জ্যামের পরিবর্তে আপনি বেরি ফলের ভর্তা ব্যবহার করতে পারেন। বেরি ফলকে মিষ্টি করতে একটু মধু সহযোগে এই ভর্তা তৈরি করতে পারেন। এটি আপনার শরীরে কম ক্যালোরি অক্ষুণ্ন রাখবে।

৫। ঘরে তৈরি চিনাবাদাম মাখন
মিষ্টি স্যান্ডউইচের জন্য আরেকটি দুর্দান্ত স্প্রেড হলো চিনাবাদাম মাখন। এই মিশ্রণে কিছু কলার টুকরো যোগ করতে পারেন। সঙ্গে মিশিয়ে নিতে পারেন একটু মধুও। 

সূত্র : এনডিটিভি 

মন্তব্য