kalerkantho


এন্টাকর্টিকার বরফ গলে বেরিয়ে আসছে সবুজ উদ্ভিদ

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৭ ০১:১৭



এন্টাকর্টিকার বরফ গলে বেরিয়ে আসছে সবুজ উদ্ভিদ

বিশ্বে তাপমাত্রা বৃদ্ধির ফলে আজ ধ্বংসের মুখে পৃথিবী। চারিদিকে নির্বিচারে চলছে গাছ কাটা। আর এরফলে তাপমাত্রার পরিমাণ বেড়ে চলেছে বিশ্বজুড়ে। গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে জলবায়ূরও ব্যাপক পরিবর্তন হচ্ছে। সেই তালিকা থেকে বাদ পড়ল না এবার এন্টাকর্টিকাও।

গবেষকেরা জানাচ্ছেন, এন্টাকর্টিকার বরফ গলে যাচ্ছে প্রবলভাবে। উত্তরপ্রান্তে অবস্থিত পেনিসুলাতে এই বরফ গলে আসতে আসতে বেরিয়ে আসছে সবুজ উদ্ভিদ। এর ফলে একদিকে পরিবেশের বিপুল পরিবর্তন হচ্ছে ঠিকই। কিন্তু অপরদিকে পরিবেশের ইকো সিস্টেমেরও বিপুল পরিবর্তন হচ্ছে।

নির্বিচারে গাছ কাটার ফলে বিশ্বজুড়ে দূষণের পরিমাণ বেড়ে চলেছে। সেক্ষেত্রে এন্টাকর্টিকার মতন জায়গায় একাধিক গাছ জন্মাচ্ছে ফলে তা পরিবেশের দূষণের পরিমাণ অনেকটাই কমিয়ে দিচ্ছে। বিজ্ঞানীদের মতে, এন্টাকর্টিকায় একসময় বছরে গাছের পরিমাণ মাত্র ১মিলিমিটার হারে বৃদ্ধি ঘটত। কিন্তু এখন বছরে প্রায় ৩মিলিমিটার হারে বৃদ্ধি পাচ্ছে গাছের সংখ্যা।

গবেষক ম্যাথিউ-এর গবেষণায় উঠে এসেছে আরও একটি তথ্য৷ এন্টাকর্টিকা মূলত সারাবছরই পুরু বরফে ঢাকা থাকে। কিন্তু এখন সেই বরফ গলে বেরিয়ে আসছে একের পর এক গাছ।

গবেষকদের মতে, গাছের পরিমাণ আরও বাড়বে এই অঞ্চলে। আন্টাকর্টিকার উত্তরে প্রায় ৪০০ মাইল এলাকা জুড়ে জলবায়ূর ব্যাপক পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে চলেছে পরিবেশ জুড়ে। স্যাটেলাইটে এই এলাকার ছবিটি ধরা পড়তেই গবেষকেরা এই এলাকাজুড়ে গবেষণা শুরু করেছেন। তবে, এই পরিবর্তন আচমকা হয়নি। গত ১৫০ বছর ধরে আসতে আসতে এই পরিবর্তন হচ্ছে।


মন্তব্য