kalerkantho


কালো জিরার আশ্চর্য গুণ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ অক্টোবর, ২০১৮ ১০:৫৯



কালো জিরার আশ্চর্য গুণ

ঘরের নানা পদের রান্নাবান্নায়, ময়দা বা বেসনের তৈরি যে কোনও মুখরোচক ভাজাভুজিতে নিত্য প্রয়োজনীয় একটি উপাদান হল কালো জিরে। শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, আয়ুর্বেদিক চিকিৎসাতেও এই মশলার ব্যবহার হয়ে আসছে প্রাচীন কাল থেকেই। আবহাওয়ার পরিবর্তনে হঠাৎ ঠান্ডা লেগে সর্দি কাশির সমস্যার উপশমে কালো জিরে অত্যন্ত কার্যকরী ঔষধি উপাদান।

কালো জিরাতে রয়েছে ফসফরাস, ফসফেট ও আয়রন। এই সব খনিজ শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে। তাই নিয়মিত খাদ্যতালিকায় কালো জিরে রাখা জরুরি। সর্দি কাশির সমস্যার মোকাবিলা ছাড়াও কালো জিরের একাধিক আশ্চর্য স্বাস্থ্যগুণ রয়েছে যেগুলি হয়তো আমাদের অনেকেরই জানা নেই। আসুন কালো জিরের আশ্চর্য সব স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

• কালো জিরার আয়রন ও ফসফেট শরীরে অক্সিজেনের ভারসাম্য রাখে। তাই শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে রেহাই পেতে পথ্য হিসেবে কালো জিরা অত্যন্ত কার্যকরী।

• বর্ষায় পেটের সমস্যা থাকলে কালো জিরা রাখুন মেনুতে। ভাজা কালো জিরে গুঁড়ো করে আধ কাপ দুধে মিশিয়ে খেলে তা পেটের সমস্যাকে দূরে রাখে।

• কালো জিরার ফসফরাস রোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকর। শরীরের যে কোনও জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরের ভূমিকা অসামান্য।

• কালো জিরা অ্যান্টি টক্সিনের কাজ করে। তাই প্রস্রাবকে নিয়মিত ও পরিষ্কার রাখতে সাহায্য করে এই কালো জিরে।

• অনেকেরই বর্ষায় ঠান্ডা লেগে মাথা যন্ত্রণা বা মাথা ঝিমঝিম করতে থাকে। ঘরোয়া উপায়ে তা কাটাতে হলে একটা কাপড়ের পুঁটুলিতে কালো জিরা বেঁধে তা রোদে শুকোতে দিন। এর পর তা নাকের কাছে ধরলে বুকে, মাথায় জমে থাকা শ্লেষ্মা সহজেই বেরিয়ে যায়, মাথা ধরাও ছেড়ে যায়।



মন্তব্য