kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০২২ । ২১ অগ্রহায়ণ ১৪২৯ । ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

[ কার্যকারণ ]

দাঁত কেন পড়ে যায়?

নূসরাত জাহান

৩ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দাঁত কেন পড়ে যায়?

ছবি : কাকলী প্রধান

আতঙ্কে পায়চারি করছে পুটু। লম্বা একটা সুতা হাতে ধরা। একটু পর পর খুব সাবধানে সুতা ধরে টান দিচ্ছে। পাশ থেকে পুটুর বড় বোন সিতু বলল, পুটু, এত আস্তে টান দিলে তো দাঁত পড়বে না।

বিজ্ঞাপন

নড়া দাঁত না ফেললে কী হবে জানিস? পুটু কাঁদো কাঁদো হয়ে বলল, কী হবে? সিতু বলল, পুরনো দাঁতের ওপর নতুন দাঁত উঠবে। তোকে দেখতে লাগবে ভূতের মতো। আবার যদি গিলে ফেলিস, তাহলে কিন্তু পেটে দাঁতের গাছ হবে। শুনে কেঁদেই ফেলল পুটু।

তারপর সিতু বলল, দেখি দাঁত কতটুকু নড়েছে? প্রথমে পুটু দিতে চাইল না, পরে ধরতে দিল। ‘হুম, ভালোই নড়েছে’ বলে এমন জোরে টান দিল যে সুতা দিয়ে বাঁধা দাঁতটা উঠে এলো।

এদিকে পুটু আকাশ-বাতাস ফাটিয়ে কান্না শুরু করল।

পুটুর মতো এমন অবস্থা আমাদের মোটামুটি সবারই হয়েছে। কারো যেতে হয়েছে দাঁতের ডাক্তারের কাছে। সেখানেও ভয়। বাবারে কত বড় প্লাস দিয়ে ডাক্তাররা দাঁত তোলে। তবে টুথ ফেয়ারির গল্প শুনে মনও ভালো হয়ে যেত। পড়ে যাওয়া দাঁতটা বালিশের নিচে রাখলেই রাতে টুথ ফেয়ারি এসে দাঁতটা নিয়ে যাবে আর একটা কয়েন রেখে যাবে। কত কিছু দিয়ে বড়রা আমাদের বুঝিয়েছে। কারণ দাঁত তুলতে আমাদের ভয় লাগে।

তোমরা কি জানো কেন ছোটবেলায় দাঁত পড়ে যায়, আবার দাঁত গজায়?

দাঁত আমাদের খুবই প্রয়োজনীয় অংশ। দাঁত দিয়েই চিবিয়ে খাবার খাই। কঠিন শব্দ উচ্চারণ করি বা কথা বলি। দাঁতের কারণে জন্মের পর চোয়াল বা মুখ আস্তে আস্তে বড় হয়। তুমি হয়তো বলতে পারো, জন্মের সময় শিশুদের তো দাঁত থাকে না? তাহলে?

হুম! থাকে। শিশুদেরও দাঁত থাকে। তবে জন্মের সময় মাড়ির ভেতর ঘাপটি মেরে লুকিয়ে থাকে। প্রথমে মনে হয় শিশুরা ফোকলা, দাঁত নেই। শিশুর সঙ্গে সঙ্গে তার দাঁতও বড় হয়। শিশুর বয়স ছয় থেকে আট মাস হলে ওরা উঁকি দেয়। শিশুদের মোট ২০টা দাঁত ওঠে, যাদের আমরা বলি দুধদাঁত। এই দুধদাঁতগুলো শিশুদের চোয়াল শক্ত করে। এরা ঠিক জায়গায় উঠে এলে পরবর্তী দাঁতের জন্য জায়গা তৈরি করে নেয়। পরে দুধদাঁত পড়ে গেলে সেই জায়গায় মজবুত নতুন দাঁত ওঠে। এ জন্যই ছোটবেলায় আমাদের দাঁত পড়ে যায়।



সাতদিনের সেরা