kalerkantho

শুক্রবার। ৩১ বৈশাখ ১৪২৮। ১৪ মে ২০২১। ০২ শাওয়াল ১৪৪২

টিপস

ভুয়া অ্যাপ থেকে সতর্ক থাকুন

আফরিন তৃষা   

১১ এপ্রিল, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভুয়া অ্যাপ থেকে সতর্ক থাকুন

এখন স্মার্টফোন আমাদের জীবনের কেন্দ্রবিন্দুতে রয়েছে। আর স্মার্টফোন মানে যে চিত্র আমাদের মাথায় ভেসে ওঠে তাতে সবার আগে যেটি আসে, তা হলো অ্যাপ। তবে শুধু স্মার্টফোন নয়, স্মার্ট ওয়াচ, স্মার্ট টিভির মতো ডিভাইসগুলোর জন্যও এখন হাজার হাজার অ্যাপ হাজির হয়েছে। প্রতি কাজের জন্য ব্যবহৃত হচ্ছে নতুন অ্যাপ। অ্যানড্রয়েড এই মুহূর্তে বিশ্বের সব থেকে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। যেকোনো অ্যানড্রয়েড ডিভাইসে প্লেস্টোর থেকে নতুন নতুন অ্যাপ ডাউনলোড করা যায়। তবে প্লেস্টোরে এখন ভুয়া অ্যাপের ছড়াছড়ি। ভুয়া অ্যাপ স্মার্টফোন ও অন্যান্য ডিভাইসে অকারণে বিজ্ঞাপন দেখিয়ে রোজগার করে। এর মধ্যে বেশ কিছু অ্যাপ গ্রাহকের সাইবার সুরক্ষার ক্ষেত্রেও ক্ষতিকর। গুগল প্লেস্টোরে ভুয়া অ্যাপ চেনার কয়েকটি উপায়।

►   সার্চ রেজাল্টে একই নামে একাধিক অ্যাপ দেখতে পেলে সেগুলোর মধ্যে ভুয়া অ্যাপ থাকার আশঙ্কা থাকে। এই অ্যাপগুলোর বানান ও বিবরণে তফাত ছাড়া সাধারণত অন্য কোনো পার্থক্য থাকে না। একই নামে একাধিক অ্যাপ থাকলে ডাউনলোড করার আগে ভালো করে চেক করে রিভিউ পড়ে এরপর ডাউনলোড করুন।

 

 

►   ডাউনলোডের আগে প্লেস্টোরের বিবরণ পেজে ‘এডিটরস চয়েস’, ‘টপ ডেভেলপার’-এর মতো ট্যাগ থাকলে ভুয়া অ্যাপ হওয়ার আশঙ্কা কম থাকে। ডেভেলপারের ওয়েবসাইটে লগ ইন করে নিশ্চিত হতে পারেন।

 

►   হোয়াটসঅ্যাপ, পাবজি মোবাইলের মতো জনপ্রিয় অ্যাপ ডাউনলোডের আগে মোট কতবার ডাউনলোড হয়েছে দেখুন। যদি দেখেন পাঁচ হাজার অথবা তার কম ডাউনলোড হয়েছে, তাহলে ভুয়া অ্যাপ হওয়ার আশঙ্কা থাকে বেশি।

 

►   প্লেস্টোরে দেওয়া স্ক্রিনশট থেকেও ভুয়া অ্যাপ চেনা যায়। ভুয়া অ্যাপের স্ক্রিনশটে ব্যতিক্রম ছবি দেখতে পাবেন, যা প্রকৃত অ্যাপে থাকার সম্ভাবনা নেই। এ ছাড়া রেটিং দেখেও বুঝতে পারবেন যে অ্যাপটি কেমন।

 

►   ভুয়া অ্যাপ স্মার্টফোনের অপ্রয়োজনীয় পারমিশন বা অনুমতি চাইবে। প্রায় সব ভুয়া অ্যাপের ফোনের সব ধরনের অনুমতি বাধ্যতামূলক হয়। কোনো অ্যাপ অকারণে অনুমতি চাইলে আনইনস্টল করে ফেলুন। যেমন কোনো ছবি সম্পাদনার অ্যাপ নিশ্চয় কন্ট্যাক্ট লিস্টের অনুমতি চাইবে না?