kalerkantho

সোমবার। ৪ মাঘ ১৪২৭। ১৮ জানুয়ারি ২০২১। ৪ জমাদিউস সানি ১৪৪২

টিপস

কিউআর কোড স্ক্যান করুন যেকোনো ফোন দিয়ে

আফরিন তৃষা   

২৯ নভেম্বর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কিউআর কোড স্ক্যান করুন যেকোনো ফোন দিয়ে

কিউআর কোড বা কুইক রেসপন্স কোড হচ্ছে এক ধরনের ‘মেট্রিক্স বারকোড’। লক্ষ করলে দেখবেন, আজকাল প্রায় সব ধরনের পণ্যেই কিউআর কোড দেওয়া থাকে, হোক সেটি নিত্যদিনের কোনো পণ্য বা অনলাইনের কোনো পণ্য। এই কোডটির ব্যবহার বর্তমানে হার্ডওয়্যার, ডিভাইস, সফটওয়্যার ও গেমগুলোতেও দেখা যায়। সাধারণত কোনো কোড, লেখা বা ওয়েব ঠিকানা দ্রুত কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে পাঠানোর জন্য কিউআর কোড ব্যবহার করা হয়।

 

ফোনের মাধ্যমে কিউআর কোড স্ক্যান

কিউআর কোড ব্যবহার করে ওয়েব থেকে নিমেষেই ব্যবহারকারীর স্মার্টফোনে ওয়েব ঠিকানা বা বিভিন্ন তথ্য পাঠাতে পারবেন। ধরুন, আপনি আপনার ওয়েব পেজটি ভিজিটরদের মোবাইলের মাধ্যমে দেখার সুযোগ করে দিতে চান। সাধারণত আপনার ওয়েবসাইটের ঠিকানা মোবাইলের ব্রাউজারে টাইপ করেই প্রবেশ করতে হবে ব্যবহারকারীদের; কিন্তু কিউআর কোড প্রদর্শন করলে অ্যানড্রয়েড, অন্যান্য স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইস (যেগুলো কিউআর কোড স্ক্যান সাপোর্ট করে) ব্যবহারকারীরা তাঁদের ডিভাইসের স্ক্যানার অ্যাপ্লিকেশনটি চালু করে ক্যামেরা কম্পিউটার স্ক্রিনের দিকে তাক করলেই হবে। মুহূর্তেই কিউআর কোডে এনকোড করা ঠিকানাটি তাঁদের ডিভাইসে ফুটে উঠবে এবং সেখান থেকে এক ক্লিকেই ব্যবহারকারীরা ব্রাউজারে সেই ঠিকানাটি ভিজিট করতে পারবেন। একইভাবে যেকোনো পণ্যের কিউআর কোড স্ক্যান করে পণ্যটির সিরিয়াল নাম্বার, মেয়াদ—এসব যাচাই করতে পারবেন।

 

নিওরিডার কিউআর

নিওরিডার অ্যাপ্লিকেশনটি অপেক্ষাকৃত সবচেয়ে দ্রুত কিউআর কোড স্ক্যানার হিসেবে বহুল জনপ্রিয়। ১০ লক্ষাধিকবার ডাউনলোড হওয়া এই অ্যাপটি অন্যান্য অ্যাপ্লিকেশনের তুলনায় কিছু অধিক ফিচার ধারণ করে। বেশ কিছু স্ক্যানার অ্যাপ্লিকেশন ইন্টারনেট সংযোগ ছাড়া কাজ করতে পারে না; কিন্তু এই অ্যাপের একটি ভালো দিক হলো এটি দিয়ে বারকোড বা কিউআর কোড স্ক্যান করার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না।

নিওরিডার প্রায় সব ধরনের কোডই স্ক্যান করতে পারে; যেমন : কিউআর, ডেটাম্যাট্রিক্স, এজটেক, ইএএন, ইউপিসি ইত্যাদি। আর এর ব্যবহারও পানির মতো সোজা। অ্যাপ্লিকেশনটি চালু করুন, ক্যামেরাটি কোডের দিকে তাক করুন, ব্যস! নিমেষেই কোডে থাকা মেসেজটি চলে আসবে আপনার মোবাইলের স্ক্রিনে। যদি এটি কোনো ওয়েবসাইটের ঠিকানা হয়, তাহলে আপনি সেখান থেকেই সরাসরি ওয়েবসাইটটি ব্রাউজ করতে পারবেন। অ্যানড্রয়েড ব্যবহারকারীরা এই লিংক https://urlzs.com/1Rbw4 থেকে অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করতে পারবেন।

মন্তব্য