kalerkantho

সোমবার । ১০ কার্তিক ১৪২৭। ২৬ অক্টোবর ২০২০। ৮ রবিউল আউয়াল ১৪৪২

গেম

ববের দুনিয়ায় স্বাগত

মোস্তফা তাহমিদ   

১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ববের দুনিয়ায় স্বাগত

ইদানীং সহজ ধরনের ক্যাজুয়াল মাল্টিপ্লেয়ার গেমের জয়জয়কার চলছে। শুরুতে ফল গাইজ, বর্তমানে অ্যামং আস সবার পিসিতে ফোনে ট্যাবলেটে স্থান করে নিয়েছে। চরম অ্যাকশন নয়, দ্রুতগামী রেসিং নয় বা বুদ্ধি ও স্ট্র্যাটেজির চরম পরীক্ষা নয়—এ ঘরানার গেমগুলো বন্ধুদের সঙ্গে টিফিনের ফাঁকে খেলা ছেলেমানুষি খেলাগুলোর কথাই মনে করিয়ে দেয়।

এ ঘরানারা আরো একটি গেম হঠাৎই আবার জনপ্রিয় হয়ে উঠেছে, যদিও তা প্রকাশিত হয়েছিল এক বছরেরও বেশি আগে। অত্যন্ত সহজ এই গেমের নাম ‘হিউম্যান : ফল ফ্ল্যাট’। মাল্টিপ্লেয়ার গেমটি খেলা যাবে একা বা বন্ধুদের সঙ্গে দলবদ্ধভাবে। অন্যান্য গেমের মতো এই গেমে সবাই সবার প্রতিপক্ষ নয়, বরং সবাই মিলে গেমের দুনিয়ার নানা পাজলের সমাধান করে তবেই এগোতে হবে। গেমের লক্ষ্য হার-জিত নয়, বরং পুরো দুনিয়ার কোথায় কী আছে তা খুঁজে বের করা আর বুদ্ধি খাটিয়ে পাজলের সমাধান।

গেমটির গ্রাফিকস একেবারেই কার্টুনের মতো।

শিশুতোষ গেমটি যাতে প্রায় সব ধরনের ডিভাইসেই চলে, সেই চিন্তা থেকেই গ্রাফিকসের দিকে তেমন নজর দেয়নি নির্মাতা ‘৫০৫ গেমস’। এ ছাড়া তাদের দাবি, অতিরিক্ত বাস্তবসম্মত গ্রাফিকসের গেম একেবারে ছোটদের পাতে না দেয়াই ভালো, যেন তারা গেমকেই বাস্তব মনে না করে বসে। তবে কালার, গেম দুনিয়ার টেক্সচার এবং মডেলের মধ্যে একটা স্বপ্নিল ভাব আছে।

গ্রাফিকসে এগোতে না পারলেও পদার্থবিজ্ঞানকে মজাদার করতে যথেষ্ট চেষ্টা করেছে ৫০৫ গেমস। ভর, লিভার, পুলি, দড়ি, লিফট, গিয়ারের মতো পদার্থবিজ্ঞানের জিনিসগুলো ব্যবহার করে তারা তৈরি করেছে নানা পাজল। সবচেয়ে বড় কথা, গেমারের চরিত্রটির নাম বব। সেটির চলাফেরা সাধারণ মানুষের চেয়ে একটু আলাদা। তার না আছে কোনো বিশেষ ক্ষমতা, না আছে অতিমানবীয় পর্যায়ের সুচারুভাবে কাজ করার কোনো গুণ। অত্যন্ত সাধারণ, কিছুটা নাদুসনুদুস এই চরিত্রের চলাফেরা, লাফ-ঝাঁপ এবং তার নিজের কর্মক্ষমতা বুঝে নেওয়াই গেমের অনেক বড় চ্যালেঞ্জ। সঙ্গে আছে চরিত্র কাস্টোমাইজ করার নানা অপশন, চাইলেই গেমার হয়ে যেতে পারবেন সুপারহিরো বা বেছে নিতে পারবেন তাঁর নিজের পছন্দের পোশাক।

শুধু মানুষ নয়, চাইলে অন্যান্য প্রাণী বা প্রাণিকুলের সমন্বিত চরিত্রও তৈরি করা যাবে। মূল গেমের ধাঁধার পাশাপাশি চরিত্র কাস্টোমাইজেশনও গেমটির বড় অংশ।

সর্বমোট ১২টি লেভেল বা দুনিয়া আছে এ গেমে। প্রতিটি লেভেলের আকৃতিও বেশ বড়, শেষ করতে বেশ সময় লেগে যাবে। বেশির ভাগ ক্ষেত্রেই বন্ধুর সাহায্য লাগবেই, সে ক্ষেত্রে নিজের পরিচিতজন না থাকলে গেমের অন্য খেলোয়াড়দের সঙ্গেও লেভেল শেষ করা যাবে। যেসব গেমার মাল্টিপ্লেয়ার গেমের সঙ্গে এর মধ্যেই পরিচিত তাঁদের জন্য এটি নতুন নয়; কিন্তু নতুন গেমারদের মাল্টিপ্লেয়ার কো-অপ খেলার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য এই গেম চমৎকার।

গেমটি খেলার জন্য একটি ভয়েস চ্যাট সিস্টেমের অনেক বেশি প্রয়োজন। ডিসকর্ড অ্যাপটি বেশির ভাগ গেমারের সবচেয়ে প্রিয়, আর নির্মাতা ৫০৫ও নিজস্ব হিউম্যান : ফল ফ্ল্যাট ডিসকর্ড সার্ভার চালু করে রেখেছে গেমারদের মধ্যে যোগাযোগ তৈরির জন্য।

 

খেলতে যা যা লাগবে

খেলার জন্য তেমন শক্তিশালী ফোনের প্রয়োজন নেই, ১ গিগাবাইট র‌্যাম এবং অ্যানড্রয়েড ৫ ললিপপ ডিভাইসই যথেষ্ট। ফোনে জায়গাও লাগবে মাত্র ৪০ মেগাবাইট। তবে ইন্টারনেট সংযোগ লাগবেই।

 

ডাউনলোড লিংক https://play.google.com/store/apps/details?id=com.and.games505.humanfallflat&hl=en_US&gl=US [অ্যানড্রয়েড]

https://apps.apple.com/us/app/human-fall-flat/id1438091392 [আইওএস]

 

বয়স

সবার জন্য।

মন্তব্য



সাতদিনের সেরা