kalerkantho

মঙ্গলবার  । ২০ শ্রাবণ ১৪২৭। ৪ আগস্ট  ২০২০। ১৩ জিলহজ ১৪৪১

টিপস

ফোনে চালু করুন ইমার্জেন্সি কল সিস্টেম

তামজীদ রহমান লিও   

১২ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ফোনে চালু করুন ইমার্জেন্সি কল সিস্টেম

স্মার্টফোন ব্যবহারকারীর অনেকেই নিজেদের ফোন লক করে রাখে। পাসওয়ার্ড, পিন, প্যাটার্ন, ফিঙ্গারপ্রিন্ট ও ফেস লকের মতো চমৎকার সব ফোন লকের ফাংশনের কল্যাণে আমাদের ফোন সুরক্ষিত থাকে ঠিকই; কিন্তু ভেবে দেখুন যদি হঠাৎ কোনো মানুষ দুর্ঘটনার শিকার হয়, তাহলে তার পরিচিতজনকে খবর কিভাবে দেওয়া যাবে। এ অবস্থায় ফোনের লক একটি বড়সড় সমস্যার সৃষ্টি করে। ফোনের ইমার্জেন্সি কল ফিচারটি এ ধরনের পরিস্থিতির কথা মাথায় রেখেই বানানো, যেন ফোন লক থাকলেও দুর্ঘটনাগ্রস্ত মানুষের বাড়িতে দ্রুত খবর পৌঁছানো যায়।

 

কিভাবে আপনার ফোনে ইমার্জেন্সি কল অ্যাকটিভ করবেন?

♦ সবার আগে ফোন লক করুন এবং হোম পেজে আসুন।

♦ যেখান থেকে ফোন আনলক করবেন, সেখানে ইমার্জেন্সি কলের অপশন পাবেন। তাতে ট্যাপ করুন।

♦ ইমার্জেন্সি কল অপশনে টাচ করলে আপনার ফোন স্ক্রিনে কি-প্যাড চালু হবে এবং ইমার্জেন্সি কন্ট্যাক্ট অ্যাড করার অপশন পাওয়া যাবে। অ্যাড করার জন্য ‘প্লাস’ সাইনে ট্যাপ করুন।

♦ ইমার্জেন্সি কন্ট্যাক্টে নম্বর যোগ করার আগে ফোন আনলক করার অপশন আসবে। আপনার আনলক প্যাটার্ন বা ফিঙ্গারপ্রিন্ট বা যে ফিচার ব্যবহার করে ফোন লক করেছেন সেটি ব্যবহার করে ফোন আনলক করুন।

♦ ফোন আনলক করার পর কন্ট্যাক্ট লিস্ট ওপেন হয়ে যাবে, এখান থেকে আপনার পরিবারের সদস্যদের বা কাছের বন্ধুদের নম্বর সিলেক্ট করুন।

♦ নম্বর সিলেক্ট করার পর আগের মেন্যুতে যান। এবার আপনার ইমার্জেন্সি কন্ট্যাক্ট অপশন দেখাবে এবং আপনার সিলেক্ট করা কন্ট্যাক্ট এই তালিকায় দেখাবে। অর্থাৎ আপনার বেছে নেওয়া ফোন নম্বর ইমার্জেন্সি কন্ট্যাক্ট লিস্টে যুক্ত হয়ে গেছে। কিছু ফোনে চিকিৎসাসংক্রান্ত তথ্যও চাওয়া হয়। আপনি চাইলে এখানে আপনার রক্তের গ্রুপ এবং কোনো রোগ থাকলে সেসব তথ্য দিতে পারেন, এসব তথ্য জরুরি মুহূর্তে অত্যন্ত সহায়ক হয়ে ওঠে।

একবার ইমার্জেন্সি কল লিস্টে নম্বর যোগ করা হয়ে গেলে আপনার ফোন থাকা অবস্থায়ই যেকোনো ব্যক্তি আপনার ফোন থেকে আপনার সিলেক্ট করে রাখা নম্বরে কল করতে পারবে।

 

কিভাবে ব্যবহার করবেন?

♦ আপনি অন্য কোনো ব্যক্তির ফোন থেকে ইমার্জেন্সি কল করতে চাইলে হোম বাটন টিপুন বা ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে টাচ করুন।

♦ এতে ফোনের প্যাটার্ন কি-প্যাড বা পিন কি-প্যাড খুলে যাবে।

♦ এই কি-প্যাডের নিচে ইমার্জেন্সি কলের অপশন পাবেন, এতে ক্লিক করুন।

♦ এখানে ট্যাপ করলেই ইমার্জেন্সি কন্ট্যাক্টের লিস্ট চলে আসবে।

যেকোনো নম্বর ট্যাপ করা মাত্র সেই নম্বরে ইমার্জেন্সি কল চলে যাবে এবং আপনি সেই মানুষটির কাছের ব্যক্তিকে পরিস্থিতি সম্পর্কে জানাতে পারবেন।

মন্তব্য