kalerkantho

মঙ্গলবার  । ২০ শ্রাবণ ১৪২৭। ৪ আগস্ট  ২০২০। ১৩ জিলহজ ১৪৪১

গেম

গেমটি ধাঁধার

এস এম তাহমিদ    

১২ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গেমটি ধাঁধার

যাঁরা পাজল গেম পছন্দ করেন তাঁদের ‘দ্য রুম’ সিরিজটির সঙ্গে নতুন করে পরিচয় করিয়ে দিতে হবে না। অত্যন্ত সূক্ষ্ম সব জটিল ধাঁধা সমাধান করে একের পর এক ধাঁধার বাধা পার হয়ে তবেই শেষ সমাধান। কাহিনির ঘটনাবলি জানার মজা গেমারদের আবিষ্ট করে রেখেছে দিনের পর দিন। তবে রুম সিরিজের শেষ গেমটিও অনেক দিনের পুরনো হয়ে গেছে, গেমারদের মনে জায়গা করে নিয়েছে ‘মনুমেন্ট ভ্যালি’, ‘মনুমেন্ট ভ্যালি ২’। তেমনই আরেকটি পাজল সিরিজ জনপ্রিয়তা পেতে শুরু করেছে—‘দ্য বার্ডকেজ’ সিরিজ। বিশেষ করে ‘দ্য বার্ডকেজ ২’ বেশ কিছু ফিচার এনেছে, যা একেবারেই নতুন।

অ্যানড্রয়েড ও আইওএস—দুটি প্ল্যাটফর্মেই গেমটি খেলা যাবে। কিন্তু মূল মজা পাওয়া যাবে আইফোন বা আইপ্যাডে। অ্যানড্রয়েড ও আইওএস—দুটি ক্ষেত্রেই গেমটি ‘দ্য রুম’-এর মতো করে খেলা যাবে। গেমারকে অনেক চ্যাপ্টার বা অধ্যায় পার হতে হবে গেমের পুরো কাহিনি জানতে, আর প্রতিটি অধ্যায়ে আছে বেশ কিছু ছোট পাজল। একেকটি পাজল শেষ করতে পাঁচ মিনিটের বেশি লাগবে না। তবে পরের দিকে কঠিন পাজলগুলো বেশ ভাবাবে। যুক্তিতর্কভিত্তিক ধাঁধাগুলো বুঝে তার মানে বের করে তা মেলানোর মজাই আলাদা।

গেমটির গ্রাফিকসের সঙ্গে ‘দ্য রুম’-এর বেশ মিল আছে। শুরুতেই একটি পাখির খাঁচা গেমারের সামনে তুলে ধরা হবে। সেটির তালা খুলে পাখিটিকে ছেড়ে দেওয়াই গেমারের কাজ। ছোট অনেক ধাঁধা মিলিয়ে তবেই পাওয়া যাবে খাঁচার চাবি। আর সেটি ব্যবহার করে তালা খুলে দিলেই পার হওয়া যাবে সেই পর্ব। প্রতিটি পর্ব পার হওয়ার পরই জানা যাবে কাহিনির আরো অল্প কিছু অংশ। এভাবেই এগোতে থাকবে গেমটি।

আইফোন ও আইপ্যাডে গেমটি সাধারণ সিস্টেমের পাশাপাশি খেলা যাবে অগমেন্টেড রিয়ালিটিতেও। এখানেই গেমটির অন্য রকম মজা। বেশ কিছুটা খালি জায়গায় দাঁড়িয়ে গেমটি শুরু করতে হবে অগমেন্টেড রিয়ালিটি মোডে। এরপর পর্ব বাছাই করে চালু করলেই খাঁচা কোথায় বসবে সেটা দেখিয়ে দেওয়ার জন্য বলা হবে গেমারকে। এরপর খাঁচা নিজের প্রয়োজনমতো উচ্চতায় নিয়ে আসতে হবে। এবার শুরু করতে হবে ধাঁধা মেলানো। ধাঁধায় পরিবর্তন নেই; কিন্তু বাস্তবেই যেন খাঁচার ধাঁধা মেলাচ্ছেন সেভাবে গেমারকে ক্যামেরা ঘুরিয়ে ঘুরিয়ে নিজেও নড়েচড়ে ধাঁধার নানা অংশ খুঁজে বের করতে হবে। শুধু স্ক্রিনে সোয়াইপ করার চেয়ে সেটিও অন্য রকম এক অভিজ্ঞতা।

গেমটি বিনা মূল্যে খেলা যাবে, তবে বেশ কিছু অধ্যায় খেলার জন্য কিনতে হবে। বিজ্ঞাপনের তেমন একটা বালাই নেই। কাজের ফাঁকে অলস সময় কাটানোর জন্য গেমটি আদর্শ। বিশেষ করে অগমেন্টেড রিয়ালিটিতে গেমটি খেলার আছে আলাদা মজা, অনেকটা বাস্তব খেলনা নিয়ে খেলার মতোই। সে জন্য অবশ্য আইওএস ডিভাইস প্রয়োজন হবে।

 

খেলতে যা যা লাগবে

অন্তত অক্টাকোর প্রসেসর

৪ গিগাবাইট র‌্যাম

অ্যানড্রয়েড ৭ বা ততোধিক অপারেটিং সিস্টেম

অন্যদিকে আইফোনের ক্ষেত্রে যেসব ডিভাইসে এটি চলবে শুধু সেখানেই ডাউনলোড করা যাবে, চিন্তার কিছু নেই।

 

ডাউনলোড লিংক

https://urlzs.com/CzZGY [অ্যানড্রয়েড]

https://apps.apple.com/us/app/the-birdcage-2/id1436282885 [আইওএস]

 

বয়স

সব বয়সীদের জন্য।

মন্তব্য