kalerkantho

সোমবার  । ১৯ শ্রাবণ ১৪২৭। ৩ আগস্ট  ২০২০। ১২ জিলহজ ১৪৪১

গেম

আকাশে ওড়াই নিজের বিমান

মোহাম্মদ সালাম   

৫ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আকাশে ওড়াই নিজের বিমান

নিজের হাতে তৈরি করা উড়োজাহাজ ওড়ানোর মজাই আলাদা। আর ঠিক সেটাই পাওয়া যাবে ‘সিম্পল প্লেনস’ গেমে। নিজ হাতে ইচ্ছামতো উড়োজাহাজ তৈরি করে সেগুলো ওড়ে কি না তা পরীক্ষা করা আর নানা রকম মিশনে অংশ নেওয়া—এসব ঘিরেই তৈরি করা হয়েছে ‘সিম্পল প্লেনস’।

শুরুতেই গেমারকে পাঁচটি টিউটরিয়াল দেখানো হবে। প্রথমে উড়োজাহাজ নকশা করা শেখানো হবে, তার পর সেটি ওড়ানোর পালা। নকশা করার জন্য প্রয়োজনীয় সব কৌশল বুঝিয়ে দেওয়া হবে, যাতে নকশা করার সময় সেগুলো মাথায় রাখা যায়। এরপর গেমারকে নিজের মনের মাধুরী মিশিয়ে উড়োজাহাজ তৈরি করতে দেওয়া হবে। আর এই নকশা করাই গেমটির বড় অংশ। নকশা করার জন্য দেওয়া হয়েছে বেশ কিছু মৌলিক যন্ত্রপাতি যেমন—ব্লক, উইং, ইঞ্জিন, স্ট্যাবিলাইজার ও ল্যান্ডিং গিয়ার। অনেকটা থ্রিডি ডিজাইনিং সফটওয়্যারের মতো ইন্টারফেস ব্যবহার করে উড়োজাহাজ তৈরি করতে হবে। প্রতিটি অংশ একটি অন্যটির সঙ্গে জোড়া দেওয়া যাবে। চাইলে অদ্ভুত সব নকশাও করা যাবে; কিন্তু সঠিকভাবে উড়োজাহাজ তৈরি করতে না পারলে সেটি উড়বে না বা উড়লেও নিয়ন্ত্রণে রাখা যাবে না। বেশ কিছু ধরনের বেসিক ব্লক গেমটিতে দেওয়া আছে। আবার চাইলে ব্লক নিজের মতো করে ছোট-বড় বা ঘুরিয়ে নেওয়া যাবে, পাল্টানো যাবে সেটির আকৃতিও। টাচ ইন্টারফেসের সঙ্গে সিস্টেমটি চমৎকার মানিয়ে গেছে। উড়োজাহাজ নকশার মতো জটিল কাজও সহজেই হাতে এসে পড়বে। ফিজিকস শেখার জন্যও গেমটি এ কারণেই কাজের। ভরকেন্দ্র, মহাকর্ষ বল, অ্যারোফয়েলের মতো জটিল সব ফিজিকসের জিনিসগুলো একেবারে হাতে-কলমে শিখিয়ে দেবে এ গেম। ইঞ্জিন সঠিক স্থানে বসানো, উড়োজাহাজের ভর ঠিকভাবে ছড়িয়ে দেওয়া, ল্যান্ডিং গিয়ারের অবস্থান এবং পাখার আকৃতি ঠিক করতে না পারলে এগোনোই যাবে না।

প্লেন ওড়ানোর প্রক্রিয়াও বেশ গভীর। থ্রটল, পিচ ও অ্যালেরন নিয়ন্ত্রণ পুরোপুরি অ্যানালগ। বাটন চেপে রাখলেই বিমান উড়তে থাকবে এমন কিন্তু নয়, বিশেষ করে থ্রটল ও ফ্ল্যাপস ঠিকভাবে ব্যবহার করতে না পারলে ভূপাতিত হবে বিমান। অ্যানালগ কন্ট্রোল হাতে আসতে সময় লাগবে কিছুটা। অবশ্য সিমুলেশনভিত্তিক গেমে সেটাই স্বাভাবিক। বিমানের আরো কিছু খুঁটিনাটি নিয়ন্ত্রণও গেমারকে দেওয়া হবে। পূর্ণাঙ্গ ফ্লাইট সিমুলেটর গেম অবশ্য এটি নয়, কিন্তু প্রাথমিক ধারণা পাওয়ার জন্য যথেষ্ট।

শুধু সাধারণ বিমান নয়, তৈরি করা যাবে যুদ্ধবিমানও। আছে বিমানে বন্দুক, রকেট, বোমা যুক্ত করার সুবিধাও। সেগুলো ব্যবহার করে সবচেয়ে শক্তিশালী যুদ্ধবিমানও তৈরি করা যাবে।

প্রশিক্ষণ শেষ হওয়ার পর গেমটির মূল অংশে ঢোকা যাবে। নিজের তৈরি বিমান দিয়ে করা যাবে এয়ার রেস, অংশ নেওয়া যাবে ডগফাইটেও। কোনো ক্যাম্পেইন অবশ্য গেমটিতে নেই বা ক্যারিয়ার করারও সিস্টেম রাখা হয়নি। তবে অন্য গেমারদের সঙ্গে মাল্টিপ্লেয়ার খেলার সিস্টেম আছে।

 

খেলতে যা যা লাগবে

অন্তত অ্যানড্রয়েড ৬

কোয়াড কোর প্রসেসর

২ গিগাবাইট র‌্যাম

২০০ মেগাবাইট জায়গা

 

ডাউনলোড লিংক

https://urlzs.com/hNbSV [অ্যানড্রয়েড]

https://apps.apple.com/us/app/simpleplanes/id823869162 [আইওএস]

 

বয়স

প্রায় সব বয়সীরাই খেলতে পারবে।

মন্তব্য