kalerkantho

বুধবার । ২৯ জানুয়ারি ২০২০। ১৫ মাঘ ১৪২৬। ৩ জমাদিউস সানি ১৪৪১     

টিপস

পিসির ইউএসবি ফাংশন বন্ধ রাখা

রিয়াদ আরিফিন   

৮ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পিসির ইউএসবি ফাংশন বন্ধ রাখা

অনেক সময় আমাদের কম্পিউটারে এমন অনেক সংবেদনশীল ও গোপনীয় তথ্য থাকে, যা সুরক্ষিত রাখতে চাই। এমন তথ্যের চুরি ঠেকাতে নেওয়া হয়ে থাকে নানা ধরনের পদক্ষেপ। আপনার অগোচরে কেউ পেনড্রাইভ সংযুক্ত করে যাতে ডাটা চুরি করতে না পারে, এমন এক ফিচার রয়েছে উইন্ডোজচালিত কম্পিউটারে। চাইলেই পিসির ইউএসবি পোর্টের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রেখে এ ধরনের নিরাপত্তা বাড়ানো যায়। এটা করতে চাইলে উইন্ডোজের সার্চ বক্সে সরাসরি run লিখে সার্চ করে কিংবা Windows এবং R বাটন একসঙ্গে চাপলে run নামের একটি ডায়ালগ বক্স আসবে। এরপর সেখানে regedit লিখে Ok-তে ক্লিক করলে Registry Editor উইন্ডো আসবে।

উইন্ডোটির বাঁ দিক থেকে অপশনগুলোতে ধাপে ধাপে যেতে হবে :

HKEY_LOCAL_MACHINESYSTEMCurrentControlSetServicesUsbstor শেষের ধাপে গিয়ে প্রাপ্ত USBTOR-এর ওপর ডাবল ক্লিক করলে ডান দিকে বেশ কিছু অপশন প্রদর্শিত হবে। সেখানে থাকা Start-এ ডাবল ক্লিক করলে নতুন আরেকটি উইন্ডো আসবে। সেখানে Value Data নামের একটি ঘরে যেকোনো সংখ্যা থাকতে পারে, তবে সাধারণত সেখানে ৩ থাকে। সেটি পরিবর্তন করে ওখানে ৪ লিখতে হবে। এরপর Ok-তে ক্লিক করে পিসি রিস্টার্ট দিতে হবে।

পিসি পুনরায় চালু হওয়ার পর থেকে ইউএসবিতে কোনো পেনড্রাইভ বা অন্য কোনো স্টোরেজ ডিভাইস যুক্ত করলে তা কাজ করবে না। তবে মাউস ও কি-বোর্ডের মতো ডিভাইসগুলো ব্যবহারে কোনো সমস্যা হবে না।

প্রয়োজন শেষে পিসিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে হলে আগের পদ্ধতি অনুসরণ করে USBTOR পর্যন্ত যেতে হবে। সেখানে দেওয়া ভ্যালু ৪ পরিবর্তন করে আগে থাকা সংখ্যা দিতে হবে। এরপর পিসি রিস্টার্ট করার পর ফিচারটি বন্ধ হয়ে যাবে এবং আগের মতোই পেনড্রাইভ ব্যবহার করা যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা